Advertisement
১৪ মে ২০২৪
News of the Day

২৬ হাজার চাকরি বাতিল: স্থগিতাদেশ দেবে সুপ্রিম কোর্ট? কলকাতা বনাম সৌরভ, তাপপ্রবাহ, দিনভর আর কী

গত সোমবার কলকাতা হাই কোর্টের রায়ে যে ২৫,৭৫৩ জন স্কুলশিক্ষক এবং অশিক্ষক কর্মচারীর চাকরি বাতিল হয়েছিল, তার বিরুদ্ধে হওয়া চারটি মামলার শুনানি আজ হতে চলেছে সুপ্রিম কোর্টে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ০৬:৫৯
Share: Save:

বাংলা তাকিয়ে আজ দিল্লির দিকে। আরও নির্দিষ্ট করে বললে, শীর্ষ আদালতের দিকে। গত সোমবার (২২ এপ্রিল) কলকাতা হাই কোর্টের রায়ে যে ২৫,৭৫৩ জন স্কুলশিক্ষক এবং অশিক্ষক কর্মচারীর চাকরি বাতিল হয়েছিল, তার বিরুদ্ধে হওয়া চারটি মামলার শুনানি আজ হতে চলেছে সুপ্রিম কোর্টে। এই মামলার সঙ্গে সরাসরি জড়িয়ে অনেক পক্ষ। রাজ্য সরকার, রাজ্যের শিক্ষা দফতর, রাজ্যের স্কুল সার্ভিস কমিশন (এসএসসি), পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ থেকে শুরু করে চাকরিহারা প্রায় ২৬ হাজার মানুষ এবং চাকরি না-পাওয়া মামলাকারী প্রার্থীরা। এর বাইরে রাজ্যের বিভিন্ন রাজনৈতিক দলও এই নির্বাচনী আবহের মধ্যে তাকিয়ে থাকবে শুনানির দিকে। তাকিয়ে থাকবে আইনমহলের সঙ্গে জড়িত নানান ব্যক্তি থেকে প্রতিষ্ঠান।

২৬ হাজার চাকরি বাতিল: সুপ্রিম কোর্টে শুনানি

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা হাই কোর্টের রায়ে ২৬ হাজার শিক্ষক ও অশিক্ষক কর্মীর চাকরি বাতিল হয়েছে। ওই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য। চ্যালেঞ্জ করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদও। আজ সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি হবে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে। বেলা ১২টা নাগাদ শুনানি শুরু হওয়ার কথা।

শীর্ষ আদালতে সন্দেশখালি মামলারও শুনানি

সন্দেশখালির ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য। রাজ্যের পাশাপাশি শীর্ষ আদালতে ওই নির্দেশকে চ্যালেঞ্জ করেছেন রাজ্য পুলিশের আইজি, জেলা পুলিশ সুপার। মামলা করেছে স্থানীয় থানাও। আজ সুপ্রিম কোর্টে রাজ্যের এই মামলারও শুনানি রয়েছে। বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি সন্দীপ মেহতার বেঞ্চে মামলাটি উঠবে। শীর্ষ আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

রাজ্যে ও দেশের অন্যত্র তাপপ্রবাহ পরিস্থিতি

সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। এর মধ্যে দুই মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং বীরভূমে অতি তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতা জারি করা হয়েছে। তাপপ্রবাহের সতর্কতা রয়েছে উত্তরবঙ্গেও। তবে সব জেলায় নয়। দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে বৃষ্টি হতে পারে। তবে উত্তরের বাকি জেলাগুলিতে অস্বস্তিকর গরম আবহাওয়া থাকবে। দক্ষিণে সোমবার বৃষ্টির কোনও পূর্বাভাস নেই।

দিল্লিবাড়ির লড়াই

মমতার জোড়া সভা ভগবানগোলা, খড়গ্রামে

সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জোড়া সভা করবেন মুর্শিদাবাদ জেলায়। প্রথম সভাটি হবে মুর্শিদাবাদ লোকসভা এলাকার ভাগবানগোলা বিধানসভা এলাকায়। এই কেন্দ্রে এসে মমতা এক সঙ্গে লোকসভার প্রার্থী আবু তাহের খান ও বিধানসভার উপনির্বাচনের প্রার্থী রেয়াত হোসেন সরকারের সমর্থনে সভা করবেন। বিধায়ক ইদ্রিশ আলির মৃত্যুতে ভগবানগোলায় উপনির্বাচন হচ্ছে। সেখানেই প্রচার করবেন তিনি। এরপর জঙ্গিপুর লোকসভা অন্তর্গত খড়গ্রামেও জনসভা করবেন তিনি। এই কেন্দ্রে তৃণমূলের প্রার্থী হয়েছেন, বিদায়ী সাংসদ খলিলুর রহমানই।

অভিষেকের সভা উলুবেড়িয়ায়, শিবপুরে রোড-শো

সোমবারে উলুবেড়িয়া লোকসভা কেন্দ্রের আমতা বিধানসভা এলাকায় সভা করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেখানে তৃণমূল প্রার্থী তথা বিদায়ী সাংসদ সাজদা আহমেদের সমর্থনে প্রচার করবেন তিনি। তার পর শিবপুরে রোড-শো করবে তৃণমূল সেনাপতি। হাওড়া কেন্দ্রের বিদায়ী সাংসদ তথা তৃণমূল প্রার্থী প্রসূন বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে এই কর্মসূচি। এই দুটি লোকসভা কেন্দ্রই ২০০৯ সাল থেকে টানা তিন বার জয়ী হয়েছেন তৃণমূল প্রার্থীরা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দুর্গাপুর এনআইটির পরিস্থিতি

পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার নিয়ে রবিবার উত্তাল হয় দুর্গাপুর এনআইটি। দ্বিতীয় বর্ষের এক ছাত্রের দেহ উদ্ধারের পর পড়ুয়াদের বিক্ষোভ শুরু হয়। সেই বিক্ষোভকে কেন্দ্র করে উত্তাল হয় এনআইটি ক্যাম্পাস। তুমুল বিক্ষোভের জেরে রবিবারের পদত্যাগ করলেন শিক্ষাপ্রতিষ্ঠানের ডিরেক্টর অরবিন্দ চৌবে। সোমবার সেই বিক্ষোভ কোন দিকে মোড় নেয় তা নজরে থাকবে।

আইপিএল: কলকাতা বনাম দিল্লি

সৌরভ গঙ্গোপাধ্যায়ের ঘরের মাঠে আইপিএলে কলকাতা বনাম দিল্লি ম্যাচ। ইডেনে খেলেই বড় হয়েছেন সৌরভ। এখন তিনি দিল্লি দলের ডিরেক্টর অফ ক্রিকেট। ঋষভ পন্থদের তাই কিছুটা সুবিধা হতে পারে। শেষ ম্যাচ জিতে আত্মবিশ্বাসী তাঁরা। অন্য দিকে, কলকাতা শেষ ম্যাচে হেরে গিয়েছে পঞ্জাব কিংসের বিরুদ্ধে। তাই শ্রেয়স আয়ারেরা মরিয়া হয়ে থাকবেন জেতার জন্য। ম্যাচ শুরু সন্ধ্যা সাড়ে ৭টায়। দেখা যাবে স্টার স্পোর্টস এবং জিয়োসিনেমায়।

শাহজাহান-সহ চার জনকে আদালতে হাজির করাবে ইডি

ইডির মামালায় আজ আদালতে হাজির করানো হবে সন্দেশখালির শেখ শাহজাহান এবং তাঁর ভাই আলমগিরকে। আদালতে হাজির করানো হবে শিবপ্রসাদ হাজরা এবং দিদার মোল্লাকেও। জমি দখল-সব বিভিন্ন অভিযোগ নিয়ে শাহজাহান এবং তাঁর ঘনিষ্ঠদের বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে ইডি। সিবিআই এবং ইডি হেফাজতের পর, শাহজাহান আপাতত জেল হেফাজতে রয়েছেন।

কেজরীওয়ালের আর্জির শুনানি সুপ্রিম কোর্টে

আবগারি মামলায় ধৃত অরবিন্দ কেজরীওয়ালের আবেদনের শুনানি সোমবার শুনবে সুপ্রিম কোর্ট। বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চে দিল্লির মুখ্যমন্ত্রীর মামলার শুনানি হবে। এই মামলার গত শুনানিতে সুপ্রিম কোর্ট ইডিকে তাদের বক্তব্য জানাতে বলেছিল। সেই মতো কেন্দ্রীয় এজেন্সি শীর্ষ আদালতে হলফনামা দাখিল করেছে। পাল্টা কেজরীও সুপ্রিম কোর্টে নিজের বক্তব্য জমা দিয়েছেন। ইডির গ্রেফতারি বেআইনি, এমন দাবি করে দিল্লি হাই কোর্টে মামলা করেছিলেন কেজরী। কিন্তু হাই কোর্ট জানিয়ে দিয়েছিল, ইডির গ্রেফতারি বেআইনি নয়। উচ্চ আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন আম আদমি পার্টির (আপ) প্রধান।

হেমন্ত সোরেনের মামলার শুনানি সুপ্রিম কোর্টে

সোমবার সুপ্রিম কোর্টে ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের আবেদনের শুনানিও রয়েছে। জমি দুর্নীতি মামলায় হেমন্তকে গ্রেফতার করেছিল ইডি। গত ৩১ জানুয়ারি দুপুর থেকে প্রায় সাত ঘণ্টা তাঁর রাঁচীর বাড়িতে তল্লাশি চালানো হয়। রাতে গ্রেফতার হন হেমন্ত। তার আগেই রাজভবনে গিয়ে তিনি ইস্তফা দেন মুখ্যমন্ত্রীর পদ থেকে। ইডি হেফাজত শেষে বর্তমানে তিনি জেলে রয়েছেন। গত বুধবার সুপ্রিম কোর্টেও জামিনের আবেদন জানিয়ে মামলা করেছেন ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী। বিচারপতি সঞ্জীব খন্নার নেতৃত্বাধীন বেঞ্চের সামনে হেমন্তের গ্রেফতারির বিরোধিতা করে মামলাটি উপস্থাপিত করেছিলেন আইনজীবী কপিল সিব্বল। সোমবার সেই মামলার শুনানি রয়েছে দেশের শীর্ষ আদালতে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE