Advertisement
০৩ মে ২০২৪
Traffic Law Violation Fines

ট্র্যাফিক বিধিভঙ্গে জরিমানা আদায়ে ইউপিআই 

লালবাজারের ট্র্যাফিক বিভাগের এক কর্তা জানান, কলকাতা পুলিশের ২৫টি ট্র্যাফিক গার্ডের দু’জন করে সার্জেন্ট পরীক্ষামূলক ভাবে ইউপিআইয়ের মাধ্যমে জরিমানা নিচ্ছেন। এর জন্য তাঁদের প্রশিক্ষণও দেওয়া হয়েছে।

An image of UPI

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ০৫:৩৫
Share: Save:

কাউকে টাকা পাঠানো, কেনাকাটা করা বা বিদ্যুতের বিল দেওয়া— সব জায়গাতেই এখন চলছে ‘ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস’ বা ইউপিআই ব্যবস্থা। এ বার শহরে ট্র্যাফিক আইন ভাঙলে সেই ইউপিআই-এর মাধ্যমেই মেটানো যাবে স্পট ফাইনের টাকাও। লালবাজার জানিয়েছে, শহরের প্রতিটি ট্র্যাফিক গার্ড এলাকায় এ নিয়ে মহড়া চালু হয়েছে। এতে সাফল্য এলে ট্র্যাফিক ভঙ্গের জরিমানা আদায় করতে পাকাপাকি ভাবে ব্যবহার করা হবে ইউপিআই।

লালবাজারের ট্র্যাফিক বিভাগের এক কর্তা জানান, কলকাতা পুলিশের ২৫টি ট্র্যাফিক গার্ডের দু’জন করে সার্জেন্ট পরীক্ষামূলক ভাবে ইউপিআইয়ের মাধ্যমে জরিমানা নিচ্ছেন। এর জন্য তাঁদের প্রশিক্ষণও দেওয়া হয়েছে। সূত্রের খবর, গত বছর চারটি ট্র্যাফিক গার্ডের কয়েক জন সার্জেন্টকে লালবাজার ইউপিআই ব্যবহারের নির্দেশ দিলেও পরে তা কার্যকর হয়নি। সার্জেন্টরা ট্র্যাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে এনআইসি ই-চালান এবং কেটিপি ই-চালান ব্যবহার করে থাকেন। এনআইসি ই-চালানের ক্ষেত্রে ক্রেডিট বা ডেবিট কার্ডে স্পট ফাইন দেওয়া যায়। তার সঙ্গে ইউপিআই মাধ্যম যুক্ত হলে স্পট ফাইন আদায়ের কাজ সহজ হবে বলে দাবি পুলিশের। ট্র্যাফিক পুলিশের একাংশের দাবি, ওই ব্যবস্থায় স্পট ফাইন দিতে নগদের ব্যবহার যেমন কমবে, তেমনই সহজে জরিমানার টাকা জমা করা যাবে। ফলে দুর্নীতির অভিযোগ উঠবে না বলেই আশা পুলিশ কর্তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE