Advertisement
০১ মে ২০২৪
PPP Model

১২টি বাস রুটে পিপিপি মডেলে বাস চালানোর সিদ্ধান্ত পরিবহণ দফতরের, নেওয়া যাবে না বাড়তি ভাড়া

প্রথম পর্যায়ে তিনটি বাস রুটকে ছাড়পত্র দেওয়ার কাজ শুরু হয়েছে বলে দফতর সূত্রে খবর। তবে, বাস চালানোর ক্ষেত্রে পরিবহণ দফতরের দেওয়া নিয়ম মেনে চলতে হবে দায়িত্বপ্রাপ্ত সংস্থাকে।

Transport department has decided to run buses on PPP model in 12 routes

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ১৫:৫১
Share: Save:

কলকাতায় ১২টি রুটে পিপিপি মডেলে বাস চালানোর বিষয়ে সিদ্ধান্ত নিল পরিবহণ দফতর। সম্প্রতি এই বিষয়ে নীতিগত সিদ্ধান্ত চূড়ান্ত হয়ে গিয়েছে। প্রথম পর্যায়ে তিনটি বাস রুটকে ছাড়পত্র দেওয়ার কাজ শুরু হয়েছে বলে দফতর সূত্রে খবর। তবে বাস চালানোর ক্ষেত্রে পরিবহণ দফতরের দেওয়া নিয়ম মেনে চলতে হবে দায়িত্বপ্রাপ্ত সংস্থাকে।

পরিবহণ ভবন সূত্রে খবর, এস-৪৭ (হাওড়া-ইডেন সিটি-মহেশতলা), এস-৩২ (হাওড়া-ব্যারাকপুর) ও কলকাতা স্টেশন থেকে আরও একটি বাস রুটকে বেসরকারি ভাবে বাস চালানোর দায়িত্ব দেওয়া হবে। পরবর্তী পর্যায়ে ধাপে ধাপে আরও ৯টি বাস রুটকে বেসরকারি হাতে তুলে দেওয়া হবে। আপাতত ঠিক হয়েছে, তিনটি রুটের মোট ২৫টি সরকারি বাসকে দরপত্র আহ্বান করে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হবে। প্রথমে বাসগুলি সংস্থার হাতে তুলে দেওয়ার সময় এককালীন ৫০ হাজার টাকা জমা দিতে হবে দফতরের কাছে। আর প্রতি মাসে ৬-৮ হাজার টাকা জমা দিতে হবে পরিবহণ দফতরে।

বাস চালানোর ক্ষেত্রে ড্রাইভার ও কনডাক্টর নিয়োগের দায়িত্ব থাকবে বেসরকারি সংস্থার হাতেই। কিন্তু বাস পরিচালনার ক্ষেত্রে সরকারি নিয়ম মেনে চলতে হবে। নিতে হবে সরকারের নির্ধারিত ভাড়া। যদি কোনও ক্ষেত্রে অতিরিক্ত বাসভাড়া নেওয়া হয়, তবে সংশ্লিষ্ট সংস্থা পরিবহণ দফতরের শাস্তির মুখে পড়বে। সঙ্গে সকালবেলায় সরকারি ডিপো থেকে বাস নিয়ে তা রাস্তায় নামাতে হবে, আবার রাতে সরকারি ডিপোতেই বাস রাখতে হবে।

বর্তমানে পরিবহণ দফতরের অধীনে ১২০টি সরকারি বাস রুট রয়েছে। এর মধ্যে ৪০টি এসি ও ৮০টি নন এসি রুট রয়েছে। এই রুটগুলি বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া প্রসঙ্গে পরিবহণ দফতরের এক কর্তা বলেন, ‘‘দিনভর বাস চালিয়ে চালক ও কনডাক্টর যে হিসাব দেন, তাতে বাস চালিয়ে লাভ হচ্ছে না। তাই রুটগুলি লাভজনক করতে তা বেসরকারি হাতে তুলে দেওয়া হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE