Advertisement
০২ মে ২০২৪
Darjeeling Himalayan Railway

হিমালয়ান রেলের সংস্কার: কাজে ‘অখুশি’ ইউনেস্কো

করোনার সময় থেকেই দার্জিলিং হিমালয়ান রেল কর্তৃপক্ষকে নানা পরামর্শ দিয়ে আসছে ইউনেস্কো। কিন্তু তার কিছুটা এখনও বাস্তবায়িত হয়নি।

—ফাইল চিত্র।

শান্তশ্রী মজুমদার
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ০৫:৫৪
Share: Save:

দু’টি স্টেশনের সংস্কার কাজ নিয়ে দার্জিলিং হিমালয়ান রেলকে ফের সতর্ক করল ইউনেস্কো। সম্প্রতি ইউনেস্কোর ওয়েবসাইটে তাদের বিশ্ব ঐতিহ্য সংরক্ষণ কমিটি সর্বশেষ বর্ধিত বৈঠকের সিদ্ধান্তে জানিয়েছে, দার্জিলিং এবং ঘুম স্টেশন সংস্কারের কাজ যে ভাবে হয়েছে তাতে তারা খুশি নয়। দার্জিলিং হিমালয়ান রেলের (ডিএইচআর) সার্বিক সংরক্ষণ পরিকল্পনা (সিসিএমপি) এখন জমা হয়নি বলেই জানিয়েছে ওই সংস্থা। রেলের অবশ্য দাবি, ইউনেস্কোর পরামর্শ মেনেই সব কাজ চলছে।

করোনার সময় থেকেই দার্জিলিং হিমালয়ান রেল কর্তৃপক্ষকে নানা পরামর্শ দিয়ে আসছে ইউনেস্কো। কিন্তু তার কিছুটা এখনও বাস্তবায়িত হয়নি। কয়েকটি হলেও তা তাদের চোখে ‘ত্রুটিপূর্ণ’ বলে জানাল আন্তর্জাতিক ওই সংস্থাটি। গত সেপ্টেম্বরে রিয়াধে বিশ্ব ঐতিহ্য সংরক্ষণ কমিটির ৪৫তম বর্ধিত সভা হয়েছিল। সেখানে নেওয়া খসড়া সিদ্ধান্ত সম্প্রতি সংস্থার ওয়েবসাইটে দেওয়া হয়েছে। সেখানেই এগুলি জানানো হয়েছে।

কী বলা হয়েছে? হিমালয়ান রেলের সার্বিক সংরক্ষণ পরিকল্পনা (সিসিএমপি) জমা করার কথা মনে করিয়ে দেওয়া হয়েছে। ইউনেস্কো জানিয়েছে, সেটি জমা হলে, ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য কেন্দ্র তা খতিয়ে দেখবে। খসড়া সিদ্ধান্তে জানানো হয়েছে, ইউনেস্কো যে ভাবে দার্জিলিং হিমালয়ান রেলের স্টেশনগুলি সংরক্ষণের প্রস্তাব দিয়েছিল, তা ‘উপেক্ষা’ করা হয়েছে। সম্প্রতি দার্জিলিং এবং ঘুম স্টেশন দু’টি প্রচুর টাকা খরচ করে সংস্কার করা হয় বলে রেল সূত্রের খবর। ২০২২ সালে ইউনেস্কোর প্রতিনিধিরা দার্জিলিংয়ে এসেছিলেন। কিন্তু ইউনেস্কোর পরামর্শ এবং নীতি অনুসারে সে কাজ হয়নি বলে ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Darjeeling UNESCO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE