Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Waterways Transport

হাজার কোটি টাকায় নতুন করে সেজে উঠবে রাজ্যের জলপথ পরিবহণ

২০১৭ সালে এই প্রস্তাব বিশ্ব ব্যাঙ্ককে পাঠানো হয়েছিল। ২০২১ সালে এই প্রকল্পটিকে অনুমোদন দেয় বিশ্ব ব্যাঙ্ক। পরিবহণ দফতর সূত্রে খবর, বিশ্ব ব্যাঙ্ক দেবে ৭১৫ কোটি টাকা।

Water transport of the state going to be renovated at a cost of thousand crores

ত্রিবেণী থেকে গেঁওখালি ও কল্যাণী থেকে নুরপুরের গঙ্গার মধ্যেকার দুই নৌপথকে নতুন করে সাজিয়ে তুলতে চাইছে পরিবহণ দফতর। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৫২
Share: Save:

নতুন ভাবে ঢেলে সাজানো হবে পশ্চিমবঙ্গে জলপথ পরিবহণ ব্যবস্থাকে। সম্প্রতি এই বিষয়ে কার্যকরী পদক্ষেপ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে পরিবহণ দফতর। এই কাজে রাজ্য সরকারকে সহায়তা করবে বিশ্ব ব্যাঙ্ক। মূল যে প্রকল্পটি তৈরি হবে, তার ৩০ শতাংশ অর্থ দেবে রাজ্য সরকার। বাকি ৭০ শতাংশ দেবে বিশ্ব ব্যাঙ্ক। পরিবহণ দফতর সূত্রে খরব, এই প্রকল্পে মোট খরচ হবে ১০২১ কোটি টাকা।

রাজ্য সরকারে তরফে ২০১৭ সালে এই প্রস্তাব বিশ্ব ব্যাঙ্ককে পাঠানো হয়েছিল। ২০২১ সালে এই প্রকল্পটিকে অনুমোদন দেয় বিশ্ব ব্যাঙ্ক। পরিবহণ দফতর সূত্রে খবর, বিশ্ব ব্যাঙ্ক দেবে ৭১৫ কোটি টাকা। আর বাকি ৩০৬ কোটি খরচ করবে রাজ্য সরকার। আগামী ৫ বছরের মধ্যে এই প্রকল্পের কাজ সম্পন্ন করতে হবে।

জানা গিয়েছে, ত্রিবেণী থেকে গেঁওখালি ও কল্যাণী থেকে নুরপুরের গঙ্গার মধ্যেকার দুই নৌপথকে এই প্রকল্পের অন্তর্ভুক্ত করা হয়েছে। এই কাজের জন্য একটি সমীক্ষা চালিয়ে পরিবহণ দফতর জেনেছে, প্রচুর মানুষ প্রতি দিন যাতায়াত করেন এই জলপথ দিয়ে। শুধু তাই নয়, এই পথ দিয়ে রোজ ৬০০ টন পণ্যও যাতায়াত করে। তাই এই দুই গুরুত্বপূর্ণ জলপথকে নতুন করে সাজিয়ে তুলতে চাইছে পরিবহণ দফতর।

এই প্রকল্পের আওতাভুক্ত হয়ে জলপথ পরিবহণের সুবিধার্থে বিভিন্ন ঘাটে মোট ২৯টি কংক্রিটের জেটি তৈরি করার সিদ্ধান্ত হয়েছিল। তার মধ্যে ২৩টির নির্মাণ শেষ হয়েছে। এ ছাড়াও যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে সুরক্ষার জন্য ঘাটগুলিতে লাগানো হবে রেলিং। নৌকা বা ভেসেলে ওঠার আগে যে ‌র‌্যাম্পগুলিতে দাঁড়াতে হয়, সেগুলি যাতে বয়স্ক ও প্রতিবন্ধীরা সহজে ব্যবহার করতে পারেন, সেই ব্যবস্থাও করা হচ্ছে। যাত্রী প্রতীক্ষালয় থেকে শুরু করে শৌচালয়— সবই নতুন করে গড়ে তোলা হবে। স্মার্ট টিকিটের ব্যবস্থাও করা হবে ঘাটগুলিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE