Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Weather Update

দিঘা থেকে ৭৪০ কিমি দূরে, শক্তি বাড়িয়ে ১২ ঘণ্টায় আরও গভীর হবে নিম্নচাপ! আর কী বলল আলিপুর?

রবিবার আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, দিঘা থেকে ৭৪০ কিলোমিটার দূরে রয়েছে নিম্নচাপটি। আগামী ১২ ঘণ্টায় সেটি আরও শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়ে ক্রমশ উত্তর-পশ্চিম দিকে এগোবে।

Weather office predicts depression in the Bay of Bengal further intensified within 12 hours

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৩ ১৫:৫৪
Share: Save:

বঙ্গোপসাগরের একটি নিম্নচাপের জেরে পুজোর শেষ লগ্নে ‘অসুর’ হবে বৃষ্টি! আবহাওয়া দফতরের তরফে এমন পূর্বাভাস আগেই দেওয়া হয়েছিল। রবিবার আলিপুর হাওয়া অফিস জানাল, বর্তমানে দিঘা থেকে ৭৪০ কিলোমিটার দূরে রয়েছে নিম্নচাপটি। আগামী ১২ ঘণ্টায় সেটি আরও শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়ে ক্রমশ উত্তর-পশ্চিম দিকে এগোবে। যদিও তার পর নিম্নচাপটি বাঁক নিয়ে বাংলাদেশ এবং সংলগ্ন পশ্চিমবঙ্গের দিকে এগোবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

দুর্গাপুজোর আনন্দে মেতে আপামর বাঙালি। রবিবার, অষ্টমীর দিন সকাল থেকেই দিকে দিকে ঠাকুর দেখার ধুম শুরু হয়েছে। তবে নবমী থেকে বাঙালির পুজোযাপনে ছেদ পড়তে পারে। বৃষ্টিতে ভিজতে পারে সারা রাজ্য। আপাতত নবমীতে কলকাতা-সহ রাজ্যের পাঁচ জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরের তৈরি হওয়া নিম্নচাপটি শনিবার রাতেই সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপটির প্রভাব তিন দিন বজায় থাকতে পারে। আর এই নিম্নচাপের জেরেই সোমবার থেকে হালকা বৃষ্টিপাত শুরু হতে পারে কলকাতা-সহ পাঁচ জেলায়।

নবমীতে কলকাতা ছাড়া আর যে জেলাগুলি বৃষ্টিতে ভিজতে পারে, সেগুলি হল— দুই ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর এবং হাওড়া। ওই দিন দক্ষিণবঙ্গের বাকি জেলা শুকনোই থাকবে। ২৪ এবং ২৫ অক্টোবর (দশমী এবং একাদশীর দিন) হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের সব জেলায়। আকাশের মুখ ভার থাকবে দ্বাদশীতেও। দ্বাদশীর দিনও দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টিপাত হতে পারে।

নবমী থেকে বৃষ্টিপাতের খবরে আকাশের পাশাপাশি মুখ ভার বাঙালির। প্রিয় উৎসবে বাধা দিতে ‘অসুর’ হয়ে আসতে পারে বৃষ্টি। বাধা পড়তে পারে উৎসব উদ্‌যাপনে। তা বলে অষ্টমীর দিন মনখারাপ করে কাটাতে রাজি নন কলকাতাবাসী। অষ্টমী সকাল থেকেই প্যান্ডেলে প্যান্ডেলে উপচে পড়া ভিড়। পুষ্পাঞ্জলির ধুম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE