Advertisement
১৭ মে ২০২৪
Kolkata Weather Today

কলকাতার তাপমাত্রা গত ৪৪ বছরের রেকর্ড ভাঙতে পারে মঙ্গলেই! আগে থেকে সতর্ক করল হাওয়া অফিস

এ বছরের গরমের মরশুমে কলকাতার পারদ সর্বোচ্চ ৪১.৭ ডিগ্রি ছুঁয়েছে। সোমবারই ওই রেকর্ড তাপমাত্রা হয়েছিল শহরে। ১৯৮০ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত এটিই ছিল এপ্রিলের কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ১২:৫৯
Share: Save:

গত ৪৪ বছরের তাপমাত্রার রেকর্ড মঙ্গলবারই ভাঙতে চলেছে কলকাতা! সকালের সতর্কবার্তায় আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলে শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছুঁয়ে ফেলতে পারে।

এ বছরের গরমের মরসুমে কলকাতার পারদ সর্বোচ্চ ৪১.৭ ডিগ্রি ছুঁয়েছে। সোমবারই ওই রেকর্ড তাপমাত্রা হয়েছিল শহরে। ১৯৮০ সালের পর থেকে ২০২৪ সাল পর্যন্ত এটিই ছিল এপ্রিলের কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা। সোমবারের আগে শেষ বার কলকাতা এতটা তপ্ত হয়েছিল ১৯৮০ সালে। হাওয়া অফিসের রেকর্ড অনুযায়ী, তার আগে ১৯৫৪ সালের এপ্রিল মাসে শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৪৩.৩ ডিগ্রি। এটাই কলকাতার সর্বকালীন সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

মঙ্গলবার, এপ্রিলের শেষ দিন। হাওয়া অফিসের সতর্কবার্তা মানলে এই দিনই হতে চলেছে ১৯৮০ সালের পর এপ্রিলের শহরের উষ্ণতম দিন।

যদিও গত রবিবারই এক সাংবাদিক বৈঠকে আবহাওয়া দফতরের বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, দক্ষিণবঙ্গের তাপমাত্রা এখন আর তেমন বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা নেই। তাঁরা এ-ও বলেছিলেন, গত কয়েক দিনে পারদ যতটা ঊর্ধ্বমুখী হয়েছে, তাপমাত্রা তার চেয়ে আর খুব বেশি বাড়বে না। বরং তাপপ্রবাহের তীব্রতা কমতে পারে।

আবহাওয়া দফতর সূত্রে এমনও জানা গিয়েছিল যে, বঙ্গোপসাগর থেকে যে দখিনা হাওয়ার জন্য দক্ষিণবঙ্গে গ্রীষ্মকালে ঝড়বৃষ্টি হয়, সেই বাতাস আগামী রবিবারের পর থেকে রাজ্যে ঢোকা শুরু করতে পারে। যার জেরে বৃষ্টি হলেও হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে।

তবে তার আগে বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা ছিল রাজ্য জুড়ে। শহর কলকাতায় তাপপ্রবাহের কমলা সতর্কতা এবং দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে লাল সতর্কতা জারি করা হয়েছিল। মঙ্গলবার সেই পরিস্থিতির মধ্যেই আবহাওয়া দফতর সূত্রে সতর্ক বার্তায় জানানো হল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা মঙ্গলবার ৪২ ডিগ্রি ছুঁয়ে ফেলতে পারে।

রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ইতিমধ্যেই ৪৫ ডিগ্রি পেরিয়েছে। পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডায় সম্প্রতিই রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা নথিভুক্ত হয়েছিল। পশ্চিম মেদিনীপুরের পানাগড়ও ছিল কাছাকাছিই। অন্য দিকে, কলকাতা সংলগ্ন সল্টলেক এবং দমদমে সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছুঁয়েছে এই মরসুমেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Update Heatwave Alert
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE