Advertisement
১৯ মে ২০২৪
Madhyamik examination

WB Madhyamik and HS Schedule: মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের ভবিষ্যৎ বিশেষজ্ঞ কমিটির হাতে, ৭২ ঘণ্টার মধ্যে রিপোর্ট

বুধবার দুপুরে যৌথ সাংবাদিক বৈঠকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা হওয়ার কথা ছিল। হঠাৎ বাতিল করা হয়েছে সেই বৈঠক।

সিদ্ধান্ত ঝুলে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের

সিদ্ধান্ত ঝুলে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২১ ১১:০৩
Share: Save:

পিছিয়ে গেল মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা। বুধবার দুপুরে যৌথ সাংবাদিক বৈঠকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা হওয়ার কথা ছিল। কিন্তু হঠাৎ বাতিল করা হয়েছে সেই সাংবাদিক বৈঠক। অর্থাৎ, বুধবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা হচ্ছে না। শিক্ষা দফতর সুত্রে খবর, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে কি না তা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটিকে ৭২ ঘণ্টার মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। চলতি বছরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক মিলিয়ে প্রায় ২১ লক্ষ পরীক্ষার্থীর পরীক্ষা দেওয়ার কথা। তাদের সঙ্গেই জড়িয়ে রয়েছেন লক্ষ লক্ষ অভিভাবকও।

প্রসঙ্গত, মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, এই করোনা পরিস্থিতিতে পড়ুয়াদের স্বার্থে সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। রাজ্যের ক্ষেত্রে সাংবাদির বৈঠক বাতিল করে বিশেষজ্ঞ কমিটিকে দিয়ে পরিস্থিতি পর্যালোচনা করানোর সিদ্ধান্তে তার প্রভাব আছে কি না, তা নিয়ে আলোচনা শুরু হয়েছে। যদিও সরকারি সূত্রের দাবি, কমিটি গঠনের পিছনে আদৌ তেমন কোনও কারণ নেই। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সরকার চাইছে, পরীক্ষার সূচি ঘোষণার আগে সমস্ত দিক খতিয়ে দেখে তবেই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে। সে ক্ষেত্রে যদি কমিটি চলতি বছরে পরীক্ষা না নিতে বলে, তা-ও মেনে নেওয়া হবে।

প্রসঙ্গত, চলতি বছরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক মিলিয়ে পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ২১ লক্ষ। করোনা পরিস্থিতিতে এই ছাত্র-ছাত্রীদের পরীক্ষা নেওয়া সম্ভব কি না, তা নিয়ে পর্যালোচনার জন্যই বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের প্রতিনিধি, চিকিৎসক, মনোবিদ ও শিশু অধিকার কমিশনের প্রতিনিধিরা রয়েছেন। তাঁরাই সমস্ত দিক খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবেন, এই পরিস্থিতিতে পরীক্ষা নেওয়া যাবে কি না। যদি না যায়, তা হলে কী ভাবে পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। কারণ, এই মূল্যায়নের সঙ্গে ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ জড়িত। তাই এই বিষয়ে তাড়াহুড়ো করে কোনও সিদ্ধান্ত নিতে চাইছে না শিক্ষা দফতর।

পরীক্ষা একেবারেই না-হলে ছাত্র-ছাত্রীদের প্রত্যেকের মূল্যায়ন করে তার নিরিখে নম্বর দেওয়া হবে। ঘটনাচক্রে, ২০২০ সালে মাধ্যমিক পরীক্ষা শেষ করা গেলেও উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ করা যায়নি করোনার প্রাদুর্ভাবের জন্য। তখন উচ্চ মাধ্যমিকের যে পরীক্ষাগুলি হয়েছিল, তাতে প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে যে বিষয়গুলির পরীক্ষা নেওয়া যায়নি, তার নম্বর দেওয়া হয়েছিল।

প্রসঙ্গত, কয়েক দিন আগেই মুখ্যমন্ত্রী মমতা ঘোষণা করেছিলেন, জুলাইয়ের শেষ সপ্তাহে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। অগস্টের দ্বিতীয় সপ্তাহে হবে মাধ্যমিক। করোনা পরিস্থিতির মধ্যে পরীক্ষা করানোর জন্য নিয়মে বেশ কয়েকটি পরিবর্তনও করা হয়েছে বলেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবারই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সঙ্গে বৈঠক করেন। তার পর বুধবার সাংবাদিক বৈঠক হওয়ার কথা ছিল। সেটিই বাতিল হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

higher secondary examination Madhyamik examination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE