Advertisement
২১ মে ২০২৪
TET

প্রাথমিকে নতুন করে শিক্ষক নিয়োগের উদ্যোগ, ২০২২ সালের টেট উত্তীর্ণদের তথ্য জমা দিতে নির্দেশ পর্ষদের

শুক্রবার বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে ৩৬ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল হয়েছে। সেই আবহেই ২০২২ সালের টেট উত্তীর্ণদের তথ্য জমা দিতে নির্দেশ দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

Image of teacher and primary education board.

উত্তীর্ণ পরীক্ষার্থীরা তাদের যাবতীয় তথ্য ওয়েবসাইটে দাখিল করতে পারবেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৩ ১৩:২৪
Share: Save:

২০২২ সালের টেট পরীক্ষায় উত্তীর্ণদের তথ্য জমা দিতে নির্দেশ দিল পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। বৃহস্পতিবার পর্ষদের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিজ্ঞপ্তিটি জারি করেছেন পর্ষদের ডেপুটি সেক্রেটারি পার্থ কর্মকার। এই বিজ্ঞপ্তি যে কলকাতা হাইকোর্টের একটি নির্দেশের ভিত্তিতে করা হয়েছে তাও স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে। নির্দেশিকায় বেশ কিছু শর্তের কথা বলা হয়েছে। সেই শর্তপূরণের পরেই টেট উত্তীর্ণরা নিজেদের তথ্য দাখিল করতে পারবেন। টেটে উত্তীর্ণদের স্নাতকোত্তর পরবর্তী পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর পেতে হবে। এবং বিএড ট্রেনিং প্রাপ্ত হতে হবে। এই শর্তগুলি পূরণের পরেই তথ্য দাখিল করতে পারবেন ২০২২ সালের ডিসেম্বর মাসের টেট উত্তীর্ণরা।

সাধারণত বিএড প্রশিক্ষণপ্রাপ্তরা মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরের বিদ্যালয়ে শিক্ষকতা করতে পারেন। সেখানে পিটিটিআই, ডিএলএড এবং ডিএড প্রশিক্ষণ নিয়ে প্রাথমিক স্কুলে শিক্ষকতা করা যায়। এ ক্ষেত্রে আদালতের নির্দেশে নতুন পদ্ধতি গ্রহণ করা হচ্ছে। এই তথ্য জমা দিতে একটি ওয়েবসাইটের ঠিকানা প্রকাশ করা হয়েছে। যেখানে গিয়ে উত্তীর্ণ পরীক্ষার্থীরা তাদের যাবতীয় তথ্য দাখিল করতে পারবেন। গত বৃহস্পতিবার থেকে এই তথ্য দাখিলের কাজ শুরু হয়েছে। যা চলবে আগামী ১৬ মে পর্যন্ত। মনে করা হচ্ছে এই আবেদনগুলি জমা পড়লে ফলাফল বিশ্লেষণ করে যোগ্য প্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য তলব করতে পারে পর্ষদ। বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির নেতা স্বপন মণ্ডল বলেন, “পরীক্ষা নেওয়া থেকে শুরু করে ইন্টারভিউ চলাকালীন নতুন বিজ্ঞপ্তি জারি হয়েছে। এর থেকে বোঝা যায় প্রাথমিক শিক্ষা পর্ষদে যারা দায়িত্বে আছেন, হয় তারা আইন জানেন না, নয় বিকাশ ভবনের সঙ্গে তাদের সমন্বয় নেই।” পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি অশোক রুদ্র বলেছেন, “নিয়োগ মসৃণ ভাবে হোক সেটাই চাইছে পর্ষদ। সব ক্ষেত্রে সঙ্কীর্ণ রাজনীতি করা উচিত নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE