Advertisement
০২ মে ২০২৪
Land Leased by West Bengal Government

লিজ় জমিতে স্বত্ব দেওয়ার বিল পাশ

প্রশাসনিক সূত্রের বক্তব্য, ১৯৫৫ সালের ভূমি আইনে লিজ় জমির কথাই বলা রয়েছে। তাতে মালিকানার কোনও উল্লেখ নেই। তবে শিল্প, আবাসন, চা-বাগান ইত্যাদি ক্ষেত্রে একাধিক সমস্যা হচ্ছে।

Picture of West Bengal Legislative Assembly.

পশ্চিমবঙ্গ বিধানসভা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ০৫:০৪
Share: Save:

সরকারের লিজ়ে দেওয়া জমির স্বত্ব ও বিক্রির অধিকার দিতে বিল পাশ হল রাজ্য বিধানসভায়।

মূল ভূমি সংস্কার আইনে এই সংশোধন এনে সংশ্লিষ্ট বিল সম্পর্কে মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, ‘‘বিনিয়োগ টানতে এই পদক্ষেপ করেছে রাজ্য সরকার।’’ এই জমিতে ‘টাউনশিপ’ (বড় আবাসন প্রকল্প) করার সুযোগও দেওয়া হয়েছে এই সংশোধনীতে। এ বিষয়ে সরকারি নজরদারি থাকবে বলে মন্ত্রীর দাবি।

প্রসঙ্গত, জানুয়ারিতে প্রায় ৬৮ বছরের পুরনো জমি আইন সংশোধনে ছাড়পত্র দিয়েছিল রাজ্য মন্ত্রিসভা। মঙ্গলবার বিল নিয়ে আলোচনায় অবশ্য এতে বড় ধরনের কেলেঙ্কারির আশঙ্কা প্রকাশ করেছেন বিজেপি বিধায়ক অম্বিকা রায়। তিনি বলেন, ‘‘রাজস্ব বাড়াতে সরকার এই পদক্ষেপ করার কথা বললেও, কোটি কোটি টাকার জমি হাতবদলের পরিকল্পনা করা হয়েছে। আমরা এই প্রস্তাবের বিরোধিতা করেছি।’’

প্রশাসনিক সূত্রের বক্তব্য, ১৯৫৫ সালের ভূমি আইনে লিজ় জমির কথাই বলা রয়েছে। তাতে মালিকানার কোনও উল্লেখ নেই। তবে শিল্প, আবাসন, চা-বাগান ইত্যাদি ক্ষেত্রে একাধিক সমস্যা হচ্ছে। বিশেষত সরকারের থেকে নেওয়া জমিতে শিল্পস্থাপন না করে তা ফেলে রাখা হচ্ছে। জমি ফেরাতে গেলে সরকারকে আইনি জটে জড়াতে হচ্ছে। নতুন ব্যবস্থায় মালিকানা দেওয়া গেলে সরকার জমি বিক্রির টাকা পাবে। সেই সঙ্গে আইনি জট কাটবে এবং জমির মালিক প্রয়োজন মতো তা ব্যবহার করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Land
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE