Advertisement
১৬ মে ২০২৪
West Bengal Ration Distribution Case

মন্ত্রী-বিধায়কদের গ্রেফতার করা ইডিকে পিছু হটতে হল জেলা তৃণমূল নেতার গ্রামে! কে এই শাহজাহান শেখ?

শুক্রবার সকাল সাড়ে ৭টা নাগাদ উত্তর ২৪ পরগনার সন্দেশখালিতে তৃণমূল নেতা শাহজাহান শেখের বাড়িতে হানা দেয় পাঁচ ইডি আধিকারিকের একটি দল। সঙ্গে কেন্দ্রীয় বাহিনীও ছিল।

তৃণমূল নেতা শাহজাহান শেখের বাড়িতে গিয়ে আক্রান্ত ইডি আধিকারিকেরা।

তৃণমূল নেতা শাহজাহান শেখের বাড়িতে গিয়ে আক্রান্ত ইডি আধিকারিকেরা। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
সন্দেশখালি শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৪:০৯
Share: Save:

নিয়োগ ও রেশন দুর্নীতি মামলায় রাজ্যে শাসকদলের একাধিক নেতা-মন্ত্রী-বিধায়ক গ্রেফতার হয়েছেন ইডির। গ্রেফতার হওয়া মন্ত্রীদের তালিকায় রয়েছেন পার্থ চট্টোপাধ্যায় (নিয়োগ মামলা) এবং জ্যোতিপ্রিয় মল্লিক (রেশন মামলা)। তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্য এবং জীবনকৃষ্ণ সাহাও গ্রেফতার হয়েছেন নিয়োগ ‘দুর্নীতি’তে। কিন্তু কোথাও সন্দেশখালির মতো এমন পরিস্থিতির মুখে পড়তে হয়নি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে! সেখানে এক স্থানীয় তৃণমূল নেতার বাড়িতে তল্লাশি অভিযান চালাতে গিয়ে এমন বাধার মুখে পড়তে হল যে, শেষ পর্যন্ত পিছু হটতে বাধ্য হল ইডি আধিকারিকদের দল ও কেন্দ্রীয় বাহিনী। শুধু তা-ই নয়, বিক্ষোভের মুখে পড়ে এক ইডি আধিকারিকের মাথাও ফেটেছে বলে খবর।

শুক্রবার সকাল সাড়ে ৭টা নাগাদ উত্তর ২৪ পরগনার সন্দেশখালিতে তৃণমূল নেতা শাহজাহান শেখের বাড়িতে হানা দেয় পাঁচ ইডি আধিকারিকের একটি দল। সঙ্গে কেন্দ্রীয় বাহিনীও ছিল। স্থানীয় সূত্রে খবর, সরবেড়িয়া গ্রামে শাহজাহানের বাড়ির দিকে তাঁরা যাওয়ার চেষ্টা করলেই রুখে দাঁড়ান গ্রামবাসীদের একাংশ। যাঁরা শাহজাহানের অনুগামী বলে দাবি। ইডি আধিকারিকেরা তৃণমূল নেতার বাড়ির সামনে গিয়ে ডাকাডাকি করলেও ভিতর থেকে কোনও সাড়াশব্দ মেলেনি। এর পরেই তাঁরা দরজা ভাঙার চেষ্টা করেন। অভিযোগ, সেই সময়েই তাঁদের ঘিরে ফেলে মারধর করা হয়। ধাক্কা গিয়ে সরিয়ে দেওয়া হয় কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদেরও। শেষমেশ ধাওয়া করে ইডি আধিকারিকদের এলাকাছাড়া করা হয়। ভাঙচুর করা হয় তাঁদের গাড়িতে। সেই সময়েই তিন আধিকারিক জখম হয়েছেন বলে খবর। ইডি সূত্রে খবর, সন্দেশখালিতে যে তিন আধিকারিক জখম হয়েছেন, তাঁদের মধ্যে এক জন হলেন সহকারী ডিরেক্টর রাজকুমার রাম। তিনি বাইরে থেকে এসেছিলেন। রক্তাক্ত অবস্থায় তাঁকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়েছে। সেখানে তাঁর সিটি স্ক্যান করানো হবে। জখম হওয়া বাকি দুই আধিকারিকের নাম অঙ্কুর এবং সোমনাথ দত্ত। অভিযোগ, আক্রান্ত হয়েছেন সংবাদমাধ্যমের প্রতিনিধিরাও। তাঁদের গাড়ি ও ক্যামেরা ভাঙা হয়েছে বলে দাবি।

ইডির তল্লাশি অভিযানে এই ঘটনাকে কেন্দ্র করে জোর বিতর্ক তৈরি হয়েছে। রাজ্যে ‘সাংবিধানিক পরিকাঠামো’ ভেঙে পড়েছে বলে মন্তব্য করেছেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এর পাল্টা জবাব দিয়েছে শাসকদল। কিন্তু যাঁর বাড়িতে ইডির হানা ঘিরে এত বিতর্ক, সেই শাহজাহান আসলে কে? স্থানীয় সূত্রে খবর, সন্দেশখালি বিধানসভায় তৃণমূলের কনভেনর তিনি। এ ছাড়াও জেলা পরিষদের মৎস্য ও প্রাণী কর্মাধক্ষ্য পদে রয়েছেন শাহজাহান। এলাকায় তিনি রাজ্যের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের ‘ঘনিষ্ঠ’ বলেই পরিচিত। জ্যোতিপ্রিয় রেশন দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হয়েছেন। বর্তমানে তিনি জেলবন্দি। শাহজাহানের বাড়িতেও ইডি আধিকারিকেরা রেশন ‘দুর্নীতি’র তদন্তে গিয়েছিলেন বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Ration Distribution Case TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE