Rukmani Riar
ডালহৌসির সেক্রেড হার্ট স্কুলে পড়ার সময় ষষ্ঠ শ্রেণিতে ফেল করার পর থেকেই ব্যর্থতার আতঙ্কে অবসাদে ভুগতেন তিনি। তবে সেই অবসাদের কাছে হার মানেননি।
সংবাদ সংস্থা
২৭ মে, ২০১৭
Mitha Dilkhos
নিজস্ব প্রতিবেদন
আজ বরং একটু মিষ্টি মুখ হয়ে যাক। রসগোল্লা আর আলু দিয়ে বানিয়ে ফেলতে পারেন এই হটকে মিষ্টি। বাড়িতে অতিথি এলে শেষপাতে কী দেবেন তা ভেবে পান না অনেকেই। সব পদ বাড়িতে রাঁধলেও মিষ্টিটা হয়তো দোকান থেকেই কিনে আনতে হয়।
২৭ মে, ২০১৭
curd rice
রূম্পা দাস
কড়াইতে তেল গরম করে সর্ষে, কারিপাতা, শুকনো লঙ্কা আর হিং ফোড়ন দিন। তাতে এ বার ছোলার ডাল, নুন, চিনি দিন। তার পরে দই মাখা ভাত কড়াইয়ে দিয়ে ঝটপট নেড়েচেড়ে নিয়ে নামিয়ে নিন।
২৭ মে, ২০১৭
mixed sabji pickle
নিজস্ব প্রতিবেদন
গরম কালে মাছ, মাংস দিয়ে খেতে যেমন ইচ্ছে হয় না, তেমনই হজমেও অসুবিধা হয়। পেট ঠান্ডা রাখতে এই সময় সবচেয়ে উপকারি জল ঢালা ঠান্ডা ভাত। সঙ্গে চলতে পারে আলু ভাতে আর টক-ঝাল আচার।
২৬ মে, ২০১৭
parwal sweet
নিজস্ব প্রতিবেদন
গরম কালে বাজারে পটলের ছড়াছড়ি। এই সময়ের প্রধান সব্জি দিয়ে ভাজা, পটলের ডালনা, পটলের দম, পটলের দোলমা, রোজই প্রায় বাঙালি বাড়িতে পটল দিয়ে কোনও না কোনও পদ হয়েই থাকে।
২৬ মে, ২০১৭
tetor dal
রূম্পা দাস
গরমের হাত থেকে বাঁচতে তেতোর ডাল অন্যতম। দেখে নিন চটজলদি উপায়ে তৈরি তেতোর ডালের রেসিপি।
২৫ মে, ২০১৭
Lalita Benbansi and Rahul Kumar
সংবাদ সংস্থা
অন্ধকার ঘরটায় নিজেকে বন্ধ করে রাখতেন ২২ বছরের মেয়েটা। নিজের মুখোমুখি হতেও ভয় করত তাঁর। প্রতিহিংসার জ্বালায় পুড়ে যাওয়া নরম কিশোরী ত্বক ততদিনে একটা নয়, দু’টো নয়, সহ্য করেছে ১৭টি অস্ত্রোপচার।
২৫ মে, ২০১৭
Mocha Chop
নিজস্ব প্রতিবেদন
মোচার ঘণ্ট খেতে খুবই সুস্বাদু। কিন্তু তা শুধু ভাতের পাতেই খাওয়া যায়। শুধু মুখে যদি মোচার মতো সুস্বাদু, পুষ্টিকর সব্জি খেতে চান তা হলে মোচার চপই ভরসা।
২৫ মে, ২০১৭
summer make up
নিজস্ব প্রতিবেদন
গরমে ঘামের চোটে ত্বক, চুল ঠিকঠাক রাখতেই হিমশিম খেতে হয়। তার উপর মেক আপ ঠিক রাখা আরও বড় সমস্যা। গরমে বেশি মেক আপ করলে তা ঠিক রাখা যায় না। ঘামে মেক আপ গলে গেলে দেখতে আরও ক্লান্ত লাগে।
২৪ মে, ২০১৭
Mochar Paturi
নিজস্ব প্রতিবেদন
বাঙালি হেঁশেলে বেশ রাজকীয় আসনেই বিরাজ করে মোচা। আবার পাতুরিও বাঙালির এক রাজকীয় পদ।
২৪ মে, ২০১৭
Summer Fruit Chaat
নিজস্ব প্রতিবেদন
যা গরম পড়েছে তাতে হজমের গন্ডগোল হওয়া রোজকার ঘটনা। পেট ঠান্ডা রাখতে গরমে রোজ ফল খাওয়া কিন্তু মাস্ট। গরমের সব রকম মরসুমি ফল দিয়ে বানিয়ে ফ্রিজে রাখুন চাট।
২৪ মে, ২০১৭
Kasundi Chicken
রূম্পা দাস
কাজের চাপে এখন মানুষের হাতে সময় কমছে। আর সু্স্বাদু রান্নার লোভে বাড়ছে বাইরে খাওয়ার চল। কিন্তু বাড়িতেই যদি সামান্য সময়ে বানিয়ে ফেলা যায় রেস্তোরাঁর মানের পদ? তাই আপনাদের জন্য আজ রইল চটজলদি কাসুন্দি মুরগির রেসিপি।
২৩ মে, ২০১৭
Moglai Parota
বাঙালির বিকেলের খাবার হিসেবে দারুণ জনপ্রিয় মোগলাই পরোটা। পিজা, পাস্তা, বার্গার বাঙালি জীবনে জায়গা করে নিয়েছে ঠিকই, কিন্তু তাতেও হারাতে পারেনি বাঙালির মোগলাই পরোটা প্রীতি।
২৩ মে, ২০১৭
butt
নিজস্ব প্রতিবেদন
নিতম্বে ফ্যাট থাকা আমাদের শরীরের জন্য গুরুত্বপূর্ণ। আমাদের শরীর হয় নিতম্বে ফ্যাট সঞ্চিত রাখে, অথবা ফ্যাট অ্যাসিড আর্টারি, হার্ট বা লিভারে জমা হয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শরীরের উপরিভাগের ফ্যাট নিতম্বের ফ্যাটের তুলনায় অনেক বেশি ক্ষতিকারক।
২৩ মে, ২০১৭
coconut milk
নিজস্ব প্রতিবেদন
গরম কালে হাইড্রেশনের জন্য উপকারী নারকেলের জল। আবার পেট খারাপ, ডায়রিয়া সারিয়ে তুলতেও উপকারী নারকেলের জল। অন্য দিকে ওজন কমাতে, ত্বক, চুল ভাল রাখতেও সাহায্য করে নারকেল তেল।
২২ মে, ২০১৭
moolor achar
নিজস্ব প্রতিবেদন
শীতকালে কচি মুলোর স্বাদ যতটা ভাল লাগে, গরমকালে ততটা ভাল লাগে না। বাজারে মুলো উঠলেও সেই মুলো দিয়ে রান্না বিশেষ সুস্বাদু হয় না। সেই মুলো দিয়ে বরং বানিয়ে রাখতে পারেন মুলোর আচার।
২২ মে, ২০১৭
ice cream cake
নিজস্ব প্রতিবেদন
গরম কালে বাচ্চারা প্রায় কিছুই খেতে চায় না। আবার বেশি মশলাদার খাবার খেলে পেটের সমস্যাও হয়ে যায় তাড়াতাড়ি। ওদের সুস্থ রাখতে এই সময় হাইড্রেটেড রাখা যেমন প্রয়োজন, তেমনই ঠান্ডা খাবারে পেটও ঠান্ডা রাখা দরকার।
২২ মে, ২০১৭
আরও খবর