Advertisement
১৬ মে ২০২৪
Hajj

Viral: হজ করতে দশটি দেশ হেঁটেই পার করলেন ব্রিটেনের এই বাসিন্দা

ইরাকি-কুর্দি বংশোদ্ভূত ব্রিটেনের বাসিন্দা অ্যাডাম মহম্মদ হজ পালন করতে ৬,৫০০ কিলোমিটার হেঁটে মক্কায় পৌঁছেছেন।

৫২ বছর বয়সি ব্রিটেনের এই বাসিন্দার নাম অ্যাডাম মহম্মদ।

৫২ বছর বয়সি ব্রিটেনের এই বাসিন্দার নাম অ্যাডাম মহম্মদ। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ১২:০৪
Share: Save:

হজ পালন করতে পায়ে হেঁটেই মক্কা পৌঁছলেন ব্রিটেনের এক বাসিন্দা। ইংল্যান্ডের উলভারহ্যাম্পটন থেকে যাত্রা শুরু করে প্রায় ৬,৫০০ কিলোমিটার হেঁটে গন্তব্যস্থলে পৌঁছেছেন তিনি। শান্তি ও সাম্যের বার্তা ছড়িয়ে দেওয়াই ছিল তাঁর লক্ষ্য। সংবাদ সংস্থার সূত্রের তথ্য অনুযায়ী, ৫২ বছর বয়সি ব্রিটেনের এই বাসিন্দার নাম অ্যাডাম মহম্মদ। ইংল্যান্ডে থাকলেও তিনি আসলে ইরাকি-কুর্দি বংশোদ্ভূত। নেদারল্যান্ডস, জার্মানি, অস্ট্রিয়া, হাঙ্গেরি, সার্বিয়া, বুলজেরিয়া, তুর্কি, লেবানন, জর্ডন— মোট ন’টি দেশ পেরিয়ে তিনি অবশেষে সৌদি আরবে পৌঁছন। টানা ১০ মাস ২৫ দিন হাঁটার পর মক্কায় পৌঁছেছেন অ্যাডাম। ২০২১ সালের ১ অগস্ট ব্রিটেন থেকে তিনি পদযাত্রা শুরু করেন। গত জুন মাসে তিনি গন্তব্যস্থলে পৌঁছান।

মিনায় পৌঁছনোর পর ভারপ্রাপ্ত মন্ত্রী মাজিদ বিন আবদুল্লাহ তাঁকে স্বাগত জানান এবং হজ অনুমতির প্রক্রিয়ার ব্যাপারে সাহায্যও করেন। অ্যাডাম জানিয়েছেন, প্রতি দিন গড়ে তিনি ১৭.৮ কিলোমিটার পথ হেঁটে পার করতেন তিনি। তবে, রাস্তায় যাতে কোনও অসুবিধায় না পড়তে হয়, তার জন্য একটি ঠেলাগাড়ি নিয়ে বেরিয়েছিলেন অ্যাডাম। এই ঠেলাগাড়িটি বাড়িতেই তৈরি করেছিলেন তিনি। এর মধ্যে যাবতীয় প্রয়োজনীয় জিনিসপত্র ছাড়াও একটি স্পিকার লাগানো ছিল। স্পিকারে চলছিল ধর্মীয় পাঠ। অ্যাডামের মতে, এর মাধ্যমে শান্তি ও সাম্যের বার্তা ছড়িয়ে দিচ্ছিলেন তিনি।

শুধু তা-ই নয়, তিনি ‘গোফান্ডমি’ নামে একটি পেজও বানিয়েছিলেন। তিনি বলেন, “আমি শুধু খ্যাতি বা অর্থের জন্য এ সব করছি না, বরং বিশ্ববাসীর কাছে তুলে ধরতে চাইছি যে মানুষ হিসাবে আমরা সবাই জাতি, বর্ণ, ধর্ম নির্বিশেষে সমান। ইসলাম ধর্ম এই শান্তি ও ঐক্যের বার্তাই দেয়।’’

নিজের আত্মা অন্বেষণের উদ্দেশ্যে এই যাত্রার সিদ্ধান্ত নেন অ্যাডাম। যাত্রাপথে মানুষ তাঁকে যে ভালবাসা দিয়েছে তাতে তিনি অভিভূত। তিনি টিকটক মাধ্যমেও তাঁর হজ যাত্রা সম্প্রচার করেছেন এবং ইতিমধ্যেই পাঁচ লক্ষ ফলোয়ারও তৈরি হয়েছে অ্যাডামের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE