Advertisement
৩০ এপ্রিল ২০২৪
22nd Anniversary Of 9/11 Terror Attacks

২২ বছর পরেও নাম জুড়ছে মৃতদের তালিকায়, ৯/১১-র জঙ্গিহানার বিভীষিকা পিছু ছাড়েনি আমেরিকার

২০০১ সালে নিউ ইয়র্কে জঙ্গিহানার পর উদ্ধারকারীদের মধ্যে মৃতদের তালিকায় ক্রমশ নাম জুড়ছে। গত বুধবার সে তালিকায় আরও ৪৩ জনের নাম শামিল করেছে শহরের দমকল দফতর।

Image of Ceremony to mark 22nd anniversary of September 11, 2001 attacks on the World Trade Center

৯/১১-র জঙ্গিহানায় প্রাণ হারানো আত্মীয়ের প্রতি শ্রদ্ধা নিবেদন। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪২
Share: Save:

জঙ্গিহানায় নিউ ইয়র্কের জোড়া টাওয়ার ধ্বংসের পর কেটে গিয়েছে প্রায় ২২ বছর। সোমবার সে হামলার ২২তম বর্ষপূর্তি। তবে আজও সেই হত্যালীলার বিভীষিকাময় স্মৃতি পিছু ছাড়েনি আমেরিকার। জঙ্গিহানার পর উদ্ধারকারীদের মধ্যে মৃতদের তালিকায় ক্রমশ নাম জুড়ছে। গত বুধবার সে তালিকায় আরও ৪৩ জনের নাম শামিল করেছে শহরের দমকল দফতর।

নিউ ইয়র্ক ফায়ার ডিপার্টমেন্ট জানিয়েছে, মৃতদের মধ্যে রয়েছেন দমকলকর্মী, প্যারামেডিকস থেকে শুরু করে সাধারণ শহরবাসী, যাঁরা হামলার পর উদ্ধারকাজে নেমে পড়েছিলেন। সেই প্রচেষ্টা করতে গিয়ে নানা শারীরিক সমস্যা দেখা দিয়েছে তাঁদের। যার জেরে আমরণ ভুগছেন তাঁরা। তার জেরেই প্রাণ হারিয়েছেন আরও ৪৩ জন। সব মিলিয়ে শহরের ৩৩১ জন দমকলকর্মীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন নিউ ইয়র্ক ফায়ার কমিশনার লরা কাভানা। হামলার জায়গায় স্মৃতিসৌধে যাঁদের নামের সঙ্গে ছবি খোদিত করা হয়েছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বরের এক মঙ্গলবারের সকালে আমেরিকার চার জায়গায় আছড়ে পড়েছিল আল-কায়দার জঙ্গিরা। তার মধ্যে একটি হামলায় গুঁড়িয়ে যায় লোয়ার ম্যানহাটনের ‘ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে’র জোড়া টাওয়ার। জঙ্গিদের ছিনতাই করা দু’টি বিমান সরাসরি ধাক্কা মেরে গু়ঁড়িয়ে দেয় আমেরিকা তথা বিশ্বের অতি পরিচিত ভবনটিকে। আমেরিকার ইতিহাসে যে দিনটি কালো দিন হিসাবে মনে করা হয়।

সংবাদমাধ্যমের কাছে লরা বলেন, ‘‘৯/১১-র বর্ষপূর্তির দিকে যত অগ্রসর হচ্ছি, ততই সে দিনের অভিঘাতের কথা উপলব্ধি করছে নিউ ইয়র্ক শহরের দমকল দফতর। প্রতি বছর এই স্মৃতিসৌধের দেওয়ালটি আরও দীর্ঘ হচ্ছে। কারণ আমরা এমন অনেককে সম্মানিত করছি, যাঁরা অন্যদের জন্য জীবনদান করেছেন। তাঁদের কখনও ভুলব না আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

9/11 Attack Terrorism World Trade Centre New York
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE