Advertisement
২১ মে ২০২৪
australia

৪ বছরের শিশু ২২ কোটি বছরের পুরনো পায়ের ছাপ আবিষ্কার করল

ছাপটি ১০ সেন্টিমিটারের মতো লম্বা হবে। যে ডায়নোসরটির পায়ের ছাপ তার উচ্চতা বড় জোর ৭৫ সেন্টিমিটার এবং লম্বায় আড়াই মিটারের মতো।

লিলির খুঁজে পাওয়া ডায়নোসরের পায়ের ছাপ।

লিলির খুঁজে পাওয়া ডায়নোসরের পায়ের ছাপ। ইনস্টাগ্রাম থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
সিডনি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২১ ১৬:২৭
Share: Save:

এক বছর চারেকের বাচ্চা মেয়ে যার হাত ধরে বিজ্ঞানীরা ডায়নোসর সম্পর্কে নতুন অনেক তথ্য উদ্ঘাটন করতে পারেন। অস্ট্রেলিয়ার সাউথ ওয়েলসে ব্যারির কাছে এক সৈকতে একটি ডায়নোসরের পায়ের ছাপ খুঁজে পাওয়া গিয়েছে। আর এই পায়ের ছাপটি খুঁজে পেয়েছে লিলি ওয়াইল্ডার নামের ৪ বছরের শিশুটি। বিজ্ঞানীদের ধারণা, এই ছাপটি প্রায় ২২ কোটি বছরের পুরনো। এবং এই ছাপ থেকে ডায়নোসরদের গতিবিধি বিষয়ে অনেক গুরুত্বপূর্ণ তথ্য মিলতে পারে।

লিলির মা সেলি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শনিবার তাঁর স্বামী মেয়েকে নিয়ে সৈকতের কাছে হাঁটতে বেরিয়েছিলেন। সেই সময় লিলি পাথরের উপর ছাপটি দেখতে পেয়ে বাবাকে দেখায়। পাথরটি লিলির কাঁধের সমান উঁচু। তার উপর পশুর পায়ের ছাপটি চোখে পড়ে লিলির। লিলির বাবা রিচার্ড বাড়িতে এসে সেই পায়ের ছাপের ছবি দেখান সবাইকে। পরে তাঁরা প্রশাসনের সঙ্গেও যোগাযোগ করেন।

ওয়েলসের জাতীয় জাদুঘরের এক কর্তা সিন্ডি হাওয়েলস জানিয়েছেন, লিলি যেখানে ডায়নোসরের পায়ের ছাপটি খুঁজে পেয়েছে, সেখানে এর আগেও এমন অনেক ছাপ দেখা গিয়েছে। তবে লিলি যেটা খুঁজে পেয়েছে সেটা এখনও পর্যন্ত পাওয়া সব থেকে ভাল নমুনা। ছাপটি ১০ সেন্টিমিটারের মতো লম্বা হবে। যে ডায়নোসরটির পায়ের ছাপ তার উচ্চতা বড় জোর ৭৫ সেন্টিমিটার এবং লম্বায় আড়াই মিটারের মতো। তবে এই পায়ের ছাপ দেখে ডায়নোসরটির কোন প্রজাতির, তা নিশ্চিত করে বলা সম্ভব নয়। বিশেষ করে পায়ের ছাপটি যখন ২২ কোটি বছরের পুরনো।

জীবাশ্মটি এই সপ্তাহেই তুলে জাদুঘরে নিয়ে আসা হবে বলে জানিয়েছেন সিন্ডি। সেখানে রেখে এটির উপর গবেষণা চলবে। এই ছাপটি দেখে ডায়নোসরটির পায়ের গঠন বেশ ভালই বোঝা যাচ্ছে। তাই এ থেকে অনেক নতুন তথ্য বেরিয়ে আসার সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

australia Footprints Dinosaur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE