Advertisement
০২ মে ২০২৪
Russia-Ukraine War

ইউক্রেনকে সমর্থন, জেল রুশ পড়ুয়ার

দু’বছর হয়ে গেল ইউক্রেনে আগ্রাসন শুরু করেছে রাশিয়া। পূর্ব ইউক্রেনের বেশ কিছু এলাকা এখন রুশ দখলে। লাগাতার রাশিয়ার গোলাবর্ষণ, ক্ষেপণাস্ত্র হামলা চলছে ইউক্রেনের অন্যত্র।

An image of Russia-Ukraine War

দু’বছর হয়ে গেল ইউক্রেনে আগ্রাসন শুরু করেছে রাশিয়া। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ০৮:৩২
Share: Save:

‘স্লাভা ইউক্রেনি’। অর্থাৎ ইউক্রেনের জয় হোক। ওয়াইফাই নেটওয়ার্কের নাম এটাই রেখেছিলেন এক রুশ পড়ুয়া। পুলিশের চোখ এড়ায়নি। ধরা পড়তে ১০ দিনের কারাদণ্ড দিল রাশিয়ার আদালত।

দু’বছর হয়ে গেল ইউক্রেনে আগ্রাসন শুরু করেছে রাশিয়া। পূর্ব ইউক্রেনের বেশ কিছু এলাকা এখন রুশ দখলে। লাগাতার রাশিয়ার গোলাবর্ষণ, ক্ষেপণাস্ত্র হামলা চলছে ইউক্রেনের অন্যত্র। এই যুদ্ধে ইউক্রেনীয় বাহিনীর স্লোগান ‘স্লাভা ইউক্রেনি’। মস্কো স্টেট ইউনিভার্সিটির পড়ুয়াটি তাঁর ওয়াইফাই রাউটারের নাম রেখেছিলেন সেটাই। রাশিয়ার সরকারি সংবাদ সংস্থা আরআইএ সূত্রে জানা গিয়েছে, মস্কোর আদালত সাজা ঘোষণার সময়ে বলেছে, ‘‘প্রকাশ্যে নাৎজ়ি চিহ্ন ও চরমপন্থী সংগঠনগুলির প্রতীক প্রদর্শন করেছে ওই পড়ুয়া।’’

গত সপ্তাহে মস্কোয় ওই পড়ুয়াকে গ্রেফতার করা হয়। এক পুলিশ অফিসারের চোখে পড়েছিল ‘স্লাভা ইউক্রেনি’ নামে ওয়াইফাই নেটওয়ার্ক। তিনিই প্রশাসনকে খবর দেন। আদালত জানিয়েছে, সরকারি অফিসারেরা ইউনিভার্সিটি চত্বরে ওই ছাত্রের ঘরে তল্লাশি চালান। তাঁর কম্পিউটার ও ওয়াইফাই রাউটার পাওয়া যায়। রাউটারটি বাজেয়াপ্ত করা হয়েছে। আদালতের বক্তব্য, ওই ওয়াইফাই নামের সাহায্যে পড়ুয়াটি ওয়াইফাই রেঞ্জের মধ্যে থাকা অসংখ্য ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে ইউক্রেনের স্লোগান প্রচার করছিলেন।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে অসংখ্য রুশ নাগরিক ইউক্রেনের সমর্থনে সরব হয়েছেন। যে দেশে সরকারের বিরুদ্ধে মুখ খুলতে ভয় পান সকলেই, সেই রাশিয়ায় বহু মানুষ পথে নেমে মিছিল করেছেন, যুদ্ধ বন্ধের দাবি জানিয়েছেন। এই ‘অপরাধে’ বয়স নির্বিশেষে অনেককে জরিমানা করা হয়েছে, জেলে ঢোকানো হয়েছে কিংবা বাড়িতেই নজরবন্দি রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia-Ukraine War Ukraine Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE