Advertisement
০৬ মে ২০২৪
Afghanistan

Afghanistan Crisis: আফগান শরণার্থীদের আশ্রয় নয়, সাফ জানিয়ে দিল বাংলাদেশ

সাময়িক ভাবে আফগানদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশকে অনুরোধ করেছিল আমেরিকা। সেই অনুরোধ ফিরিয়ে দিয়েছে তারা।

আফগান শরণার্থীরা

আফগান শরণার্থীরা ছবি সৌজন্যে পিটিআই।

সংবাদ সংস্থা
ঢাকা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২১ ১৩:৪২
Share: Save:

কাবুলের দখল নিয়েছে তালিবান। তার পর থেকে সে দেশের নাগরিকদের মধ্যে আফগানিস্তান ছাড়ার হিড়িক পড়ে গিয়েছে। ভারতে আশ্রয় নিয়েছেন অনেকে। কিন্তু বাংলাদেশ সাফ জানিয়ে দিল তারা কোনও আফগান শরণার্থীকে আশ্রয় দেবে না। সাময়িক ভাবে আফগানদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশকে অনুরোধ করেছিল আমেরিকা। সেই অনুরোধ ফিরিয়ে দিয়েছে তারা।

সংবাদমাধ্যমকে বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমিন জানিয়েছেন, আমেরিকার তরফে তাঁদের অনুরোধ করা হয়েছিল। কূটনৈতিক মাধ্যমে এই প্রস্তাব পাঠানো হয়েছিল। কিন্তু মায়ানমার থেকে আসা রোহিঙ্গা শরণার্থীদের নিয়েই চরম সঙ্কটের মধ্যে পড়েছে বাংলাদেশ। তাই আর কাউকে আশ্রয় দিতে পারবে না তারা। যদিও আফগান জনগণের মাধ্যমে তৈরি যে কোনও সরকারকে তাঁরা স্বাগত জানাবেন বলেই জানিয়েছেন মোমিন।

বাংলাদেশের বিদেশ মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘বাংলাদেশ আফগানিস্তানকে নিজেদের বন্ধু বলেই মনে করে। শিক্ষা, স্বাস্থ্য, মানব সম্পদ উন্নয়ন, কৃষি, বিপর্যয় মোকাবিলা প্রভৃতি বিষয়ে আফগানিস্তানকে সব ধরনের সাহায্য করতে তৈরি তারা।’ বর্তমান পরিস্থিতিতে আফগানিস্তানে যাতে শান্তি বজায় থাকে ও সবাই সুরক্ষিত থাকে সেই আর্জিও জানিয়েছে বাংলাদেশ। কিন্তু সেই বিবৃতিতেও আফগানদের আশ্রয় দেওয়ার কথা বলেনি বাংলাদেশ সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan Bangladesh refugee taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE