Advertisement
২২ মে ২০২৪
Libary

গ্রন্থাগার থেকে বই নিয়েছিলেন ১৯৬৬ সালে, ফেরত দিলেন ৫৬ বছর পর! নেপথ্যে কোন কারণ?

জার্মান ভাষা শিখতে ‘হুইটলি বে গ্রামার স্কুল’-এ ভর্তি হয়েছিলেন। সেই সময়ে বয়স ১৪ বছর। একটি বই নিয়েছিলেন গ্রন্থাগার থেকে। বইটির পিছনে লেখা ছিল, ২১ দিনের মধ্যে ফেরত দিতে হবে।

A representative image of a Library

বইটির জন্য লেসলিকে জরিমানা দিতে হত প্রায় ২ হাজার ইউরো, যা ভারতীয় মুদ্রায় প্রায় ১ লক্ষ ৮০ হাজার টাকা!  প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৩০
Share: Save:

গ্রন্থাগার থেকে বই নিয়েছিলেন ১৯৬৬ সালে। ফেরত যখন দিলেন, তখন কেটে গিয়েছে ৫৬ বছর! ইংল্যান্ডের হুইটলি বে-র এই ঘটনাটি ছড়িয়েছে সমাজমাধ্যমে।

বছর সত্তরের লেসলি হ্যারিসন জানিয়েছেন, জীবনে কোনও ধার রাখেননি। গ্রন্থাগার থেকে বই নিলেও তা ফিরিয়ে দিয়েছেন সময়ের আগেই। শুধু এক বারই এর ব্যতিক্রম হয়। জার্মান ভাষা শিখতে ‘হুইটলি বে গ্রামার স্কুল’-এ ভর্তি হয়েছিলেন। সেই সময়ে বয়স ১৪ বছর। একটি বই নিয়েছিলেন গ্রন্থাগার থেকে। বইটির পিছনে লেখা ছিল, ২১ দিনের মধ্যে ফেরত দিতে হবে। না-হলে জরিমানা বাবদ প্রতি সপ্তাহে গুনতে হবে তিন পেন্স। লেসসি জানান, কিছু দিন পরে যখন বাড়ি বদল করেন, বইটি নিয়ে যেতে ভুলে গিয়েছিলেন। পরে সেটি নজরে এলেও বড় অঙ্কের জরিমানা দেওয়ার ভয়ে আর ফেরত দেননি।

কিন্তু হঠাৎই এক দিন গ্রন্থাগার কর্তৃপক্ষ জানান, পুরনো বই ফেরত দিতে কোনও গুনতে হবে না জরিমানা। এর পরেই লেসলি বইটি ফেরত দেবেন বলে ঠিক করেন। বইটি পেয়ে গ্রন্থাগারের কর্মীরাও হিসেব করে দেখা যায়, বইটির জন্য লেসলিকে জরিমানা দিতে হত প্রায় ২ হাজার ইউরো, যা ভারতীয় মুদ্রায় প্রায় ১ লক্ষ ৮০ হাজার টাকা!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Libary Book Fine England
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE