Advertisement
১১ জুন ২০২৪
Air India

Storm Eunice: নামার ‘সাহস’ দেখায়নি অন্যরা, ইউনিস-দাপট এড়িয়ে হিথরোয় বিমান নামাল এয়ার ইন্ডিয়া

ঘূর্ণিঝড় ইউনিসের দাপটে একের পর এক বাড়ির ছাদ উড়ে গিয়েছে। ভেঙেছে গাড়ি, উপড়ে গিয়েছে গাছ। বিধ্বস্ত পরিবহণ ব্যবস্থাও। খারাপ আবহওয়ার কারণে বাতিল করা হয়েছে একাধিক উড়ান।

 লন্ডনের হিথরো বিমানবন্দরে নিরাপদে অবতরণ  করছে এয়ার ইন্ডিয়ার বিমান।

লন্ডনের হিথরো বিমানবন্দরে নিরাপদে অবতরণ করছে এয়ার ইন্ডিয়ার বিমান। টুইটার থেকে নেওয়া

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২২ ০৮:৫১
Share: Save:

ঘূর্ণিঝড় ইউনিসের দাপটে বিধ্বস্ত ব্রিটেন। বাতিল কয়েকশো উড়ান। সেই পরিস্থতিতে দু’টি বিমানকে লন্ডনের হিথরো বিমানবন্দরে নিরাপদে অবতরণ করালেন এয়ার ইন্ডিয়ার দুই বিমানচালক। শুক্রবার বিকেলে দক্ষতার সঙ্গে দু’টি বোয়িং ড্রিমলাইনার বিমানকে অবতরণ করিয়েছেন ক্যাপ্টেন অ়ঞ্চিত ভরদ্বাজ এবং আদিত্য রাও।

ঘূর্ণিঝড় ইউনিসের দাপটে একের পর এক বাড়ির ছাদ উড়ে গিয়েছে। ভেঙেছে গাড়ি, উপড়ে গিয়েছে গাছ। বিধ্বস্ত পরিবহণ ব্যবস্থাও। খারাপ আবহওয়ার কারণে বাতিল করা হয়েছে একাধিক উড়ান। সেই অবস্থায় যে ভাবে দক্ষতার সঙ্গে বিমান দু’টি নিরাপদে অবতরণ করিয়েছেন এয়ার ইন্ডিয়ার দুই বিমানচালক, তাকে ‘অবভাবনীয়’ বলে মন্তব্য করেছে বিমান সংস্থাটি।

সংস্থার এক কর্তার বলেন, ‘‘যখন অন্য বিমান সংস্থা পারেনি, তখন আমাদের পাইলটরা দক্ষতার সঙ্গে বিমান অবতরণ করিয়েছেন। তাও একবারে সরাসরি। খারাপ পরিস্থিতির জন্য যখন অন্য বিমানকে ‘গো অ্যারাউন্ড’ (পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বিমানবন্দরের উপরে চক্কর খাওয়া) করতে বলা হচ্ছিল।’’

শুক্রবার থেকে ইউনিসের দাপট শুরু হওয়ার পর ‘লাল সর্তকতা’ জারি হয়েছে লন্ডনে। ১৯৮৭ সালে ব্রিটেন ও উত্তর ফ্রান্সে ‘গ্রেট স্টর্ম’ আঘাত হানার পর এটি সবচেয়ে শক্তিশালী ঝড় বলে জানিয়েছেন আবহবিদরা। এই ঘূর্ণিঝড়ে ইতিমধ্যেই ক্ষতিগ্রস্ত ইংল্যান্ডের লাখ দেড়েক বাড়ি। আয়ারল্যান্ডে প্রায় ৮০ হাজার বাড়ির ক্ষতি হয়েছে। বহু এলাকা এখনও বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air India storm London
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE