Advertisement
২২ মে ২০২৪
Al Qaeda

Al-Qaeda: ৯/১১-র বর্ষপূর্তিতে সামনে এল ‘মৃত’ আল কায়দা প্রধান জাওয়াহিরির নয়া ভিডিয়ো!

২০২০-তে হঠাৎই তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে। অসুস্থতার কারণে আল কায়দা প্রধানের মৃত্যু হয়েছে বলেও প্রচার হয়।

আল কায়দা প্রধান আল জাওয়াহিরির নয়া ভিডিয়ো ঘিরে চাঞ্চল্য।

আল কায়দা প্রধান আল জাওয়াহিরির নয়া ভিডিয়ো ঘিরে চাঞ্চল্য।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২১ ১৪:৩৭
Share: Save:

৯/১১ হামলার ২০তম বর্ষপূর্তিতে আল কায়দা প্রধান আল জাওয়াহিরির একটি ভিডিয়ো ঘিরে শোরগোল পড়ে গিয়েছে আন্তর্জাতিক মহলে। অসুস্থতার কারণে যাঁর মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল, সেই জাওয়াহিরিকেই রীতিমতো ভিডিয়ো বার্তা দিতে দেখা গিয়েছেল। ৬০ মিনিটের সেই ভিডিয়ো প্রকাশ করেছে আল কায়দার মুখপত্র আস-সাহাব।

ওসামা বিন লাদেনের পর আল কায়দার প্রধান হন জাওয়াহিরি। দায়িত্ব নেওয়ার পর থেকেই আড়ালে চলে গিয়েছিলেন তিনি। ২০২০-তে হঠাৎই তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে। অসুস্থতার কারণে আল কায়দা প্রধানের মৃত্যু হয়েছে বলেও প্রচার হয়। তার পর থেকে তাঁর কোনও ভিডিয়ো বা তাঁর সম্পর্কে কোনও তথ্যই বাইরে আসেনি।

কিন্তু ৯/১১ বর্ষপূর্তির দিনই আল কায়দা প্রধানের ভিডিয়ো সামনে আনল আস-সাহাব। ওই দিন সকাল থেকেই কিছু টেলিগ্রাম চ্যানেলে প্রোমো চালাচ্ছিল আস-সাহাব। তার পরই আল কায়দার ভবিষ্যৎ নিয়ে জাওয়াহিরির লেখা একটি ৮৫২ পাতার বই প্রকাশ করে আল কায়দা মুখপত্র। সেই বইয়ের প্রকাশনার পর্ব শেষেই ভিডিয়োটি ছাড়ে তারা। সেখানে দেখা গিয়েছে, ২০২০-তে নিহত আল কায়দা জঙ্গিদের স্মরণের পাশাপাশি প্রশংসাও করছেন জাওয়াহিরি। তবে গোটা ভিডিয়োয় মাত্র এক বারই আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে বলেছেন জাওয়াহিরি। সেখানে তাঁকে বলতে শোনা গিয়েছে, দীর্ঘ ২০ বছর যুদ্ধের পর আমেরিকা পরাস্ত হয়েছে। আফগানিস্তান ছেড়ে পাকাপাকি ভাবে চলে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Al Qaeda Ayman al-Zawahiri Video
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE