Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Patriot Missile Defense System

ইজ়রায়েলি হামলার ভয়? গাজ়ায় যুদ্ধের মধ্যেই আমেরিকার কাছে জর্ডন চাইল ক্ষেপণাস্ত্র বিধ্বংসী প্যাট্রিয়ট

হামাস নিয়ন্ত্রিত গাজ়ার পাশাাপাশি প্যালেস্তেনীয় স্বশাসিত কর্তৃপক্ষের নিয়ন্ত্রণাধীন ওয়েস্ট ব্যাঙ্ক এবং জর্ডনের পড়শি লেবানন এবং সিরিয়াতেও ইতিমধ্যেই হামলা চালিয়েছে ইজ়রায়েল সেনা।

প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র।

প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
আম্মান শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ২৩:০৬
Share: Save:

গাজ়া ভূখণ্ডে ইজ়রায়েলি হামলা বন্ধ করতে শনিবার রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় প্রস্তাব এনেছিল জর্ডন। এ বার কি আরব উপদ্বীপের ওই রাষ্ট্রটি নিজেরাই ইজ়রায়েলি হামলার আশঙ্কা করছে? সোমবার জর্ডনের তরফে আমেরিকার কাছে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র চাওয়ার পরে দানা বেঁধেছে এই জল্পনা।

জর্ডন সেনার মুখপাত্র ব্রিগেডিয়ার মুস্তফা হিয়ারি মঙ্গলবার এক সাক্ষাৎকারে বলেন, ‘আমরা দেশের ক্ষেপণাস্ত্র প্রতিরোধী প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে চাই। এ জন্য আমেরিকার কাছে ক্ষেপণাস্ত্র প্রতিরোধী প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা চেয়েছি।’’ তবে ইজরায়েল না হামাস কোনও তরফের আক্রমণের শঙ্কায় তাঁদের এই পদক্ষেপ, সে বিষয়ে কিছু বলেননি তিনি।

প্রসঙ্গত, হামাস নিয়ন্ত্রিত গাজ়ার পাশাাপাশি প্যালেস্তেনীয় স্বশাসিত কর্তৃপক্ষের নিয়ন্ত্রণাধীন ওয়েস্ট ব্যাঙ্ক এবং জর্ডনের পড়শি লেবানন এবং সিরিয়াতেও ইতিমধ্যেই হামলা চালিয়েছে ইজ়রায়েল সেনা। এমনকী, আফ্রিকার ইয়েমেনে হামাস-সমর্থক হউথি বিদ্রোহী গোষ্ঠীর বিরুদ্ধেও ইজ়রায়েলি ক্ষেপণাস্ত্র হামলার খবর মিলেছে।

শত্রুপক্ষের ক্ষেপণাস্ত্র আকাশপথে চিহ্নিত করে ধ্বংস করতে জুড়ি নেই প্যাট্রিয়টের। নব্বইয়ের দশকে উপসাগরীয় যুদ্ধের সময় ইরাকের ছোড়া স্কাড ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে এই ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা ব্যবহার করেছিল আমেরিকার নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনী। সংবাদ সংস্থা জানিয়েছে, দ্রুততার ভিত্তিতে প্যাট্রিয়ট মোতায়েনের জন্য পশ্চিম এশিয়ায় মোতায়েন আমেরিকা সেনাকে নির্দেশ দেওয়ার জন্য ওয়াশিংটনকে বার্তা পাঠিয়েছে আম্মান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE