Advertisement
১৮ মে ২০২৪
John McAfee

স্পেনের জেলে আত্মহত্যা করলেন অ্যান্টিভাইরাস সফটওয়্যার নির্মাতা জন ম্যাকাফি

বুধবার স্পেনের একটি আদালত কর ফাঁকি দেওয়ার অভিযোগে ম্যাকাফিকে আমেরিকায় প্রত্যার্পণে অনুমতি দেয়।

জন ম্যাকাফি

জন ম্যাকাফি সংগৃহীত ছবি

সংবদা সংস্থা
বার্সেলোনা শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ১০:০৭
Share: Save:

জেলের ভিতর আত্মহত্যা করলেন অ্যান্টিভাইরাস সফটওয়্যারের নির্মাতা জন ম্যাকাফি। বুধবার স্পেনের একটি আদালত কর ফাঁকি দেওয়ার অভিযোগে তাঁকে আমেরিকায় প্রত্যার্পণের অনুমতি দেয়। এর কয়েক ঘণ্টা পরই বার্সেলোনার জেল থেকে ম্যাকাফির ঝুলন্ত দেহ উদ্ধার হয়। স্পেনের বিচার বিভাগ বলেছে, জেলের চিকিৎসকরা তাঁকে বাঁচানোর চেষ্টা করেছিলেন কিন্তু সফল হননি।

গত বছরের অক্টোবরে ম্যাকাফিকে বার্সেলোনা বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়েছিল। সেই থেকেই তিনি জেলবন্দি ছিলেন। ৭৫ বছরের ম্যাকাফি অ্যান্টিভাইরাস সফটওয়্যারের একজন পথিকৃৎ। তিনি আটের দশকে তাঁর নামে অ্যান্টিভাইরাস সফটওয়্যার আনেন। কর ফাঁকির অভিযোগে টেনেসিতে তাঁকে অভিযুক্ত করা হয়েছিল। নিউ ইয়র্কের একটি ক্রিপ্টোকারেন্সি জালিয়াতির মামলাতেও তাঁকে অভিযুক্ত করা হয়েছিল। বুধবার স্পেনের উচ্চ আদালত ম্যাকাফিকে আমেরিকায় প্রত্যার্পণে অনুমতি দেয়। ম্যাকাফির আইনজীবী জাভিয়ের ভিল্লালবা বলেছেন, ‘‘নিজেকে নির্দোষ প্রমাণ করার জন্য এখনও সুযোগ পেতেন ম্যাকাফি। এটা একটা নিষ্ঠুর ব্যবস্থার ফলাফল। ওঁকে এত দিন জেলে রাখার কোনও কারণ ছিল না।’’

কর ফাঁকি ছাড়াও জন ম্যাকাফির বিরুদ্ধে নানা দেশে অনেক অভিযোগ ছিল। প্রতিবেশীকে খুনের অভিযোগও ছিল তাঁর বিরুদ্ধে। গ্রেফতারি এড়াতে তিনি আমেরিকা ছেড়ে পালিয়ে যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Spain barcelona John McAfee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE