Advertisement
০২ মে ২০২৪
Russia-Ukraine War

ওডেসায় হামলা, নিহত অন্তত ২০

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, গত কাল রুশ-অধ্যুষিত ক্রাইমিয়া অঞ্চল থেকে আকাশ পথে বেশ কয়েক বার হামলা চালিয়েছে রুশ সামরিক বাহিনী।

An image of Russia

ইউক্রেনের ওডেসায় ক্ষেপণাস্ত্র হামলা। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ০৯:১৯
Share: Save:

গত কাল থেকে নির্বাচন শুরু হয়েছে রাশিয়ার মূল ভূখণ্ডে। আর নির্বাচনের প্রথম দিনেই পর পর রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের ওডেসায় মৃত্যু হল উদ্ধারকর্মী ও স্বাস্থ্যকর্মী-সহ অন্তত ২০ জনের। ওই হামলায় গুরুতর ভাবে আহত হয়েছেন ৭৫ জনেরও বেশি মানুষ। রাশিয়ার এই ক্ষেপণাস্ত্র হামলাকে ‘জঘন্য’ বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। তাঁর হুঁশিয়ারি, এর ‘যোগ্য জবাব’ পাবে রাশিয়া। তবে এই হামলা নিয়ে কোনও মন্তব্য করেনি মস্কো।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, গত কাল রুশ-অধ্যুষিত ক্রাইমিয়া অঞ্চল থেকে আকাশ পথে বেশ কয়েক বার হামলা চালিয়েছে রুশ সামরিক বাহিনী। ক্ষেপণাস্ত্র হামলায় ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ওডেসার বেশ কিছু বাসভবন, অ্যাম্বুল্যান্স এবং গ্যাসের পাইপলাইন। এক প্রত্যক্ষদর্শী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ভোর সাড়ে ৫টা নাগাদ প্রথম হামলাটি ঘটে। সেই সময়ে প্রায় সকলেই নিজেদের বাড়িতে ছিলেন এবং অধিকাংশই ঘুমোচ্ছিলেন। বিস্ফোরণটির তীব্রতা এত বেশি ছিল যে মুহূর্তের মধ্যে ঘরের মধ্যে থাকা অনেক জিনিস ভেঙে চুরমার হয়ে যায়।

প্রথম হামলার খবর পেতেই উদ্ধারকর্মীরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছন। ছুটে আসেন স্বাস্থ্যকর্মীরাও। তবে তাঁরা কাজ শুরু করতে করতেই ফের হামলা চলে ওই এলাকায়। দ্বিতীয় বারের এই হামলায় নিহত হন এক উদ্ধারকর্মী ও এক স্বাস্থ্যকর্মী। স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, দু’জন আধিকারিক ও প্রাক্তন এক ডেপুটি মেয়রও নিহত হয়েছেন এই ঘটনায়। হামলাগুলির জেরে কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে বাড়ি-ঘরগুলি। গ্যাসের পাইপলাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় আগুন লেগে তা ছড়িয়ে পড়ে চারদিকে। সেটি নিয়ন্ত্রণে আনতে ও ধ্বংসস্তূপ পরিষ্কার করতেও বহুক্ষণ সময় লেগে যায় উদ্ধারকর্মীদের। তবে শুধু বাড়ি-ঘর নয়, হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছিল গ্যাস ও বিদ্যুতের অনেকগুলি সংযোগও। ফলে প্রবল শীতে ভোগান্তির শিকার হন বহু ওডেসাবাসী।

হামলায় নিহতদের পরিবারের উদ্দেশে শোকপ্রকাশ করেছেন জ়েলেনস্কি। ঘটনাটিকে ‘জঘন্য’ বলে আখ্যা দিয়ে তাঁর দাবি, রাশিয়াও এর ‘যোগ্য জবাব’ পাবে। প্রসঙ্গত, এর আগেও কয়েক বার ওডেসার উপরে ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। আর বিগত এক মাস ধরে কার্যত রোজই ড্রোন হামলা চলেছে ওডেসায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ukraine Russia Odesa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE