Advertisement
১৭ মে ২০২৪
Pakistan Avalanche

পাকিস্তানে তুষারধস! বরফে চাপা পড়ে অন্তত ১০ জনের মৃত্যু, আহত আরও অনেকে

পাকিস্তানে তুষারধসের বলি অন্তত ১০ জন। হিমালয়ের বুকে পাহাড়ি প্রদেশ গিলগিট-বাল্টিস্তানে শনিবার ওই ধস নামে। আচমকা বরফ গড়িয়ে পড়তে শুরু করে পাহাড়ের গা বেয়ে।

Avalanche killed at least 10 people in Pakistan injuring many.

পাকিস্তানের গিলগিট-বাল্টিস্তান প্রদেশে তুষারধসের বলি অন্তত ১০ জন। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইসলামাবাদ শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ০৮:৪৭
Share: Save:

ভয়াবহ তুষারধস পাকিস্তানে। বরফের নীচে চাপা পড়ে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে বলে খবর। মৃতদের মধ্যে আছেন তিন মহিলাও। আরও অন্তত ২৫ জনকে উদ্ধার করা হয়েছে ঘটনাস্থল থেকে। গুরুতর আহত অবস্থায় তাঁরা চিকিৎসাধীন।

পাকিস্তানের গিলগিট-বাল্টিস্তান প্রদেশে শনিবার হঠাৎই ধস নামে। বরফের চাঁই ভেঙে পাহাড়ের ঢাল বেয়ে গড়িয়ে যায় নীচের দিকে। আচমকা এই দুর্যোগ থেকে বাঁচতে পারেননি অনেকেই। বরফের নীচে তাঁরা চাপা পড়ে যান।

পাকিস্তানের একেবারে উত্তর পূর্ব কোণে ভারত সীমান্তের গা ঘেঁষে গিলগিট-বাল্টিস্তান। হিমালয়ের বুকে এই পাহাড়ি এলাকা প্রায় সর্ব ক্ষণই তুষারাবৃত থাকে। স্থানীয় পুলিশ জানিয়েছে, দুর্ঘটনার খবর পেয়েই সেখানে ছুটে যায় তারা। এলাকার মানুষ উদ্ধারকাজে হাত লাগিয়েছিলেন। পরে উদ্ধারের জন্য আসেন পাক সেনা জওয়ানেরাও। বরফের স্তূপের নীচে চাপা পড়ে থাকা লোকজনকে তাঁরা উদ্ধার করেছেন। আরও কেউ সেখানে আটকে আছেন কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

গিলগিট-বাল্টিস্তান প্রদেশের মুখ্যমন্ত্রী খালিদ খুরশিদ খান এই ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন। স্থানীয় প্রশাসনকে দ্রুত এবং তৎপরতার সঙ্গে উদ্ধারকাজ চালিয়ে যাওয়ার নির্দেশও দিয়েছেন তিনি।

পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফও শোকাহত। তুষারধসে মৃত্যুর ঘটনায় টুইট করে শোক প্রকাশ করেছেন তিনি। সেই সঙ্গে এ-ও জানিয়েছেন, ঘন ঘন আবহাওয়ার পরিবর্তনের জন্য দেশে এই ধরনের বিপর্যয় নেমে আসছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan avalanche Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE