Advertisement
১০ জুন ২০২৪
Bangladesh General Election 2024

বাংলাদেশে মনোনয়ন শেষ হতেই সব থানার ওসি বদলি! কমিশন বলল, ‘নিরপেক্ষ ভোটের স্বার্থে’

আগামী ৭ জানুয়ারি বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচন হবে। কমিশন। শুক্রবার (৩০ নভেম্বর) ছিল নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ। প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর।

বাংলাদেশ পুলিশ বাহিনী।

বাংলাদেশ পুলিশ বাহিনী। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ঢাকা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ১৪:৫৯
Share: Save:

পক্ষপাতহীন ভোটের স্বার্থে নজিরবিহীন পদক্ষেপ করল বাংলাদেশ নির্বাচন কমিশন। দেশের সমস্ত থানার ওসিকে বদলি করার নির্দেশ দেওয়া হল কমিশনের তরফে। বৃহস্পতিবার বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রককের তরফে ওই নির্দেশ দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে পাওয়া খবরের ভিত্তিতে বাংলাদেশের সংবাদপত্র প্রথম আলো জানিয়েছে, যে সমস্ত ওসি একটি থানায় ছ’মাস বা তার বেশি সময় রয়েছেন, তাঁদের প্রথমে বদলি করার নির্দেশ দিয়েছে কমিশন। আগামী ৫ ডিসেম্বরের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন করে কমিশনকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে স্বরাষ্ট্রসচিবকে।

গত ১৫ নভেম্বর বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার কাজি হাবিবুল আউয়াল ঘোষণা করেছিলেন, আগামী ৭ জানুয়ারি বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচন হবে। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর বাংলাদেশে জাতীয় সংসদের একাদশতম নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। সে দেশের সংবিধান অনুযায়ী সংসদের পাঁচ বছরের মেয়াদ শেষের আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী সংসদ নির্বাচন করতে হয়। চলতি সংসদের মেয়াদ শেষ হচ্ছে ২০২৪ সালের ২৯ জানুয়ারি।

অর্থাৎ এর আগের ৯০ দিনের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন করাতে হত। সেই সময়সীমা মেনেই ভোটের নির্ঘণ্ট ঘোষণা করে কমিশন। শুক্রবার (৩০ নভেম্বর) ছিল নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ। মনোনয়নপত্র পরীক্ষার কাজ ১-৪ ডিসেম্বর। রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল এবং শুনানি হবে ৬-১৫ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE