Advertisement
০৪ মে ২০২৪
Alexander Lukashenko

বিষ দিয়ে খুনের চেষ্টা? পুতিনের সঙ্গে বৈঠকের পরই হাসপাতালে ভর্তি বেলারুশের প্রেসিডেন্ট

৬৮ বছর লুকাশেঙ্কো পুতিন-ঘনিষ্ঠ শাসকদের মধ্যে অন্যতম। এমনকি, রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে চলতে থাকে সংঘাতের প্রথম থেকেই মস্কোর পাশে থেকেছেন লুকাশেঙ্কো।

Belarus president Alexander Lukashenko admitted to hospital after close door meeting with Vladimir Putin

লুকাশেঙ্কোর স্বাস্থ্য ভাল নেই বলে বেশ কিছু দিন ধরেই জল্পনা চলছে। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মস্কো শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ১০:৫৮
Share: Save:

রাশিয়ার ‘একনায়ক’ ভ্লাদিমির পুতিনের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকের পরই হাসপাতালে ভর্তি করানো হল বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোকে। তাঁকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করানো হয়। টুইটারে এ কথা জানিয়েছেন বেলারুশের বিরোধী নেতা ভ্যালেরি সেপকালো। পাশাপাশি জল্পনা উস্কে তিনি জানিয়েছেন, বিষ দিয়ে হত্যার চেষ্টা করা হয়েছে বেলারুশের প্রেসিডেন্টকে।

ভ্যালেরি টুইটারে লিখেছেন, ‘‘প্রাথমিক তথ্য অনুযায়ী, পুতিনের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকের পর পরই লুকাশেঙ্কোকে জরুরি অবস্থায় মস্কোর সেন্ট্রাল ক্লিনিকাল হাসপাতালে ভর্তি করানো হয়। বর্তমানে, তিনি সেখানেই চিকিৎসাধীন।’’

ভ্যালেরির দাবি, লুকাশেঙ্কোকে বিষ দিয়ে খুনের চেষ্টা করা হয়েছে। তাই লুকাশেঙ্কোর কিছু হয়ে গেলে যাতে রাশিয়ার দিকে কেউ আঙুল না তোলে সেই জন্য বেলারুশের প্রেসিডেন্টকে বাঁচানোর চেষ্টার ‘নাটক’ করা হচ্ছে মস্কোর তরফে।

তিনি আরও জানিয়েছেন, বেলারুশের প্রেসিডেন্টের শারীরিক অবস্থার উন্নতির জন্য তাঁর রক্ত পরিশোধন করা হচ্ছে। লুকাশেঙ্কোকে এই অবস্থায় মস্কো থেকে অন্যত্র নিয়ে যাওয়া ঠিক হবে না বলেও নাকি জানিয়েছে পুতিনের সরকার।

প্রসঙ্গত, ৬৮ বছর লুকাশেঙ্কো পুতিন-ঘনিষ্ঠ শাসকদের মধ্যে অন্যতম। এমনকি, রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে চলতে থাকে সংঘাতের প্রথম থেকেই মস্কোর পাশে থেকেছেন লুকাশেঙ্কো। সেই পুতিনের সঙ্গে বৈঠকের পরই তাঁকে ভর্তি করানো হল হাসপাতালে।

লুকাশেঙ্কোর স্বাস্থ্য ভাল নেই বলে বেশ কিছু দিন ধরেই জল্পনা চলছে। এই মাসের শুরুর দিকে, বেলারুশের রাষ্ট্রপতি মস্কোতে এক অনুষ্ঠানে যোগ দেওয়ার পরই রাশিয়া ছেড়ে চলে যান। পুতিন আয়োজিত মধ্যাহ্নভোজও এড়িয়ে যান তিনি। পরে তিনি গুজব উড়িয়ে দিয়ে দেশবাসীর উদ্দেশে বলেন, ‘‘আমি এত তাড়াতাড়ি মারা যাব না। এখনও অনেক দিন আমার সঙ্গে তোমাদের সংগ্রাম করতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vladimir Putin Belarus Poison
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE