Advertisement
১৮ মে ২০২৪
Oldest Dog

বিশ্বের প্রবীণতম কুকুর ববি, মহাসমারোহে পালিত হবে ৩১তম জন্মদিন

সারমেয়টি র‌্যাফেইরো দো আলেনতেয়ো প্রজাতির। গত ফেব্রুয়ারিতেই গিনেস রেকর্ড করেছে ববি।

Oldest dog

বিশ্বের প্রবীণতম কুকুর। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মে ২০২৩ ১৮:১২
Share: Save:

৩১ বছরে পা দিল বিশ্বের প্রবীণতম কুকুর ববি। ১১ মে সারমেয়টির জন্মদিন গিয়েছে। ১৯৯২ সালের এই দিনে জন্ম হয়েছিল ববির। জন্মদিনকে উদ্‌যাপন করতে ববির মালিক লিওনেল কোস্টা একটি অনুষ্ঠানের আয়োজন করছেন। সেই অনুষ্ঠানে ১০০ জন অতিথিকে আমন্ত্রণ জানানো হয়েছে।

৩১ বছর বয়স পর্যন্ত বেঁচে রয়েছে এবং সুস্থ ও স্বাভাবিক রয়েছে কী ভাবে, ববির বেঁচে থাকার এই রহস্য জানতে সারমেয়প্রেমীরা খুবই আগ্রহী। সারমেয়টি র‌্যাফেইরো দো আলেনতেয়ো প্রজাতির। গত ফেব্রুয়ারিতেই গিনেস রেকর্ড করেছে ববি। তার পর থেকেই তাকে দেখার জন্য বিশ্বের বিভিন্ন জায়গা থেকে লোকজন এসেছেন পর্তুগালে ববির মালিকের বাড়িতে।

প্রতি দিন কোনও না কোনও লোক আসছেন ববিকে দেখতে। ফলে তার শরীর এবং মনের উপর প্রভাব পড়তে পারে, এই ভেবে পশু চিকিৎসকের পরামর্শও নিচ্ছেন লিওনেল। এই দীর্ঘ বছর বেঁচে থাকার রহস্য কী? এ প্রসঙ্গে লিওনেল জানান, ববির বেঁচে থাকার নেপথ্যে একটি কারণ হল পরিবেশ। শান্ত পরিবেশে ওকে সব সময় রাখা হয়। তা ছাড়া ববিকে চেন দিয়ে বেঁধে রাখা হয় না। বাড়ির চত্বর এবং চারপাশে যখন খুশি ঘুরে বেড়ায়। লিওনেল আরও জানান, তাঁর যখন ৮ বছর বয়স, তখন ববি জন্মেছিল। তার পর থেকে পরিবারের এক জন সদস্য হয়ে উঠেছে সে। ববির মা গিরাকেও দেখাশোনা করতেন লিওনেলরা। ১৮ বছর বয়সে মারা গিয়েছে গিরা। তবে ববির দৃষ্টিশক্তি কিছুটা ক্ষীণ হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dog Portugal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE