Advertisement
২২ মে ২০২৪
China

ভারতকে হারিয়ে পদ চিনের

বিশ্ব বাণিজ্য সংস্থার এশিয়া কোটার ডেপুটি ডিরেক্টর জেনারেল পদটিতে জয়ী হলেন চিনের প্রার্থী। এই পদটি পেতে লড়াই করেছিল ভারতও।

ছবি: পিটিআই

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ০৫:১৬
Share: Save:

তিন দিনের লাদাখ সফরে গিয়ে চিনা সেনাদের চোখে চোখ রেখে দাঁড়িয়ে থাকা ভারতীয় জওয়ানদের মনোবল বাড়াচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। কিন্তু নিঃশব্দে বাণিজ্য ক্ষেত্রে ভারতের গ্রাস থেকে খাদ্য ছিনিয়ে নিল চিন। বিশ্ব বাণিজ্য সংস্থার এশিয়া কোটার ডেপুটি ডিরেক্টর জেনারেল (ডিডিজি) পদটিতে জয়ী হলেন চিনের প্রার্থী। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই পদটি পেতে লড়াই করেছিল ভারতও। তবে সূত্রের মতে, অর্থনৈতিক ও কূটনৈতিক প্রভাব খাটিয়ে এই পদটি দখল করেছে শি চিনফিং সরকার।

বিশ্ব ব্যবস্থায় নিজেদের প্রভাব বাড়াতে কয়েক বছর ধরেই বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের শীর্ষ পদকে পাখির চোখ করেছে বেজিং। রাষ্ট্রপুঞ্জের ১৫টি প্রধান শাখার মধ্যে চারটির শীর্ষে রয়েছে চিন। পাশাপাশি, ন’টিতে তারা দ্বিতীয় স্থানে। বিশ্ব বাণিজ্য সংস্থার ডিডিজি পদটি এর আগে চিনেরই দখলে ছিল। এ নিয়ে পর পর দু’বার তারা পদটি নিজেদের দখলে রাখল।

বেজিং-এর বক্তব্য, আমেরিকার সঙ্গে শক্তির ভারসাম্য রাখতে এটি জরুরি ছিল তাদের কাছে। ফ্রান্সে নিযুক্ত প্রাক্তন রাষ্ট্রদূত এবং বহুপাক্ষিক কূটনীতিতে পারদর্শী মোহন কুমার ভারতের প্রতিনিধি হিসেবে ডিডিজি পদটির জন্য লড়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India China WTO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE