Advertisement
০৪ মে ২০২৪
Queen Elizabeth II Death

রানির শেষকৃত্যে যোগ দিতে পারবে না চিনা প্রতিনিধিদল, প্রবেশে ‘না’ ব্রিটিশ পার্লামেন্টের

অধিকৃত শিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের উপর চিনা ফৌজের অত্যাচার নিয়ে আন্তর্জাতিক মঞ্চে সরব হওয়ায় সম্প্রতি ন’জন ব্রিটিশ নাগরিকের বিরুদ্ধে পদক্ষেপ করে চিন।

রানির শেষকৃত্যে যোগদানের অনুমতি পেল না চিনা প্রতিনিধিদল।

রানির শেষকৃত্যে যোগদানের অনুমতি পেল না চিনা প্রতিনিধিদল। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২২ ১৩:৫৪
Share: Save:

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে থাকবে না চিনের কোনও সরকারি প্রতিনিধিদল। ব্রিটিশ সংবাদ সংস্থা বিবিসি এ খবর জানিয়ে বলেছে, পার্লামেন্টের নিম্নকক্ষ ‘হাউস অফ কমন্স’-এর স্পিকার লিন্ডসে হোয়লে সোমবার পার্লামেন্টের ওয়েস্টমিনস্টার হলে রানির শেষকৃত্য অনুষ্ঠানে চিনা প্রতিনিধিদলের যোগদানের আবেদন খারিজ করেছেন।

তবে প্রকাশিত সংবাদে বলা হয়েছে সোমবারের শেষকৃত্যে হাজির থাকতে পারেন কেবল মাত্র চিনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কুইশান। লন্ডন-বেজিং কূটনৈতিক টানাপড়েনের জেরেই ব্রিটিশ সরকারের এই পদক্ষেপ বলে জানানো হয়েছে প্রকাশিত সংবাদে।

অধিকৃত শিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের উপর চিনা ফৌজের অত্যাচার নিয়ে আন্তর্জাতিক মঞ্চে সরব হওয়ায় সম্প্রতি ন’জন ব্রিটিশ নাগরিকের বিরুদ্ধে পদক্ষেপ করে চিন। নিষেধাজ্ঞা জারির পাশাপাশি কয়েক জনের সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়। তাঁদের মধ্যে সাত জন ব্রিটেনের পার্লামেন্টের সদস্য। সে কারণেই চিনা প্রতিনিধিদলকে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে রানির শেষকৃত্যে প্রবেশাধিকার দেওয়া হয়নি বলে সরকারি সূত্রে জানা গিয়েছে।

প্রসঙ্গত, ব্রিটিশ পার্লামেন্ট সদস্যদের উপর ওই আচরণের কারণে লন্ডনের চিনা রাষ্ট্রদূতের পার্লামেন্ট ভবনে প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন নিম্নকক্ষ ‘হাউস অফ কমন্স’ এবং উচ্চকক্ষ ‘হাউস অফ লর্ডস’-এর স্পিকার।

প্রসঙ্গত, রানি দ্বিতীয় এলিজাবেথকে শেষবিদায় জানাতে সোমবার লন্ডনে হাজির থাকবেন প্রায় ১০০ জন রাজা-রানি ও রাষ্ট্রনেতা। থাকবেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুও। পশ্চিম লন্ডনের এক অজ্ঞাত স্থান থেকে তাঁদের সকলকে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে আনার জন্য থাকছে বিশেষ বাসের ব্যবস্থা। কেবল মাত্র নিরাপত্তাজনিত কারণে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ, ইজরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ এবং জাপানের সম্রাট নারুহিতোর জন্য আলাদা গাড়ির ব্যবস্থা থাকবে বলে সরকারি সূত্র উদ্ধৃত করে প্রকাশিত খবরে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE