Advertisement
০২ মে ২০২৪
Iraq

Iraq: ধর্মগুরুর পদত্যাগে উত্তপ্ত ইরাক, নিহত ১৫

মঙ্গলবার বাগদাদের গ্রিন জ়োনে বোমা বর্ষণ শুরু হয়। নিরাপত্তা বাহিনী সূত্রের খবর, যাতে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ১৫ জন সাদার-সমর্থক।

ইরাকি ধর্মগুরু সাদারের সমর্থকদের শেষকৃত্যের প্রস্তুতি। নজাফে।

ইরাকি ধর্মগুরু সাদারের সমর্থকদের শেষকৃত্যের প্রস্তুতি। নজাফে। রয়টার্স

সংবাদ সংস্থা
বাগদাদ শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২২ ০৬:৩০
Share: Save:

রাজনীতি থেকে সরে আসতে চান তিনি।তাই পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন— শিয়া ধর্মগুরু মুক্তাদা সাদারের এই ঘোষণা ঘিরে অগ্নিগর্ভ হয়ে উঠল ইরাক। এই ঘটনার জেরে গত কাল থেকে বাগদাদের গ্রিন জ়োনে বোমা বর্ষণ শুরু হয়। নিরাপত্তা বাহিনী সূত্রের খবর, যাতে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ১৫ জন সাদার-সমর্থক।

চরম রাজনৈতিক অচলাবস্থার জেরে গত কয়েক মাস ধরে দেশে নতুন সরকার, প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্ট কোনওটাই নেই। সাময়িক ভাবে দায়িত্ব সামলাচ্ছেন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি। তার মধ্যে সাদারের এই ঘোষণার জেরে চরম উত্তপ্ত হয়ে ওঠে রাজধানী বাগদাদ। সাদারের সমর্থকেরা সরকারি প্রাসাদে হানা দেয় বলে অভিযোগ। প্রশাসনিক ভবনে ঠাসা গ্রিন জ়োনে সাতটি বোমা ফেলা হয়। যদিও এর পিছনে কারা রয়েছে তা এখনও স্পষ্ট নয়। সেখানে স্বয়ংক্রিয় অস্ত্রের আওয়াজও শোনা যায় বলে জানায় নিরাপত্তা বাহিনী। এর নেপথ্যে অবশ্য সাদারের সমর্থকেরাই রয়েছেন বলে দাবি তাদের।

পরিস্থিতি সামাল দিতে কার্ফু জারি করা হয়েছে দেশ জুড়ে। সব পক্ষকে শান্তি বজায় রাখার ডাক দিয়েছেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Iraq clashes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE