Advertisement
১৮ মে ২০২৪
COVID-19

‘ভারত-স্ট্রেন’-এ আতঙ্ক ব্রিটেনে

অতিসংক্রামক এই কোভিড স্ট্রেনে আক্রান্ত ব্রিটেনের ৭৭ জন বাসিন্দা। ব্রিটেনের দাবি, স্ট্রেনটি প্রথম চিহ্নিত হয়েছে ভারতে।

কোভিড টিকাকেন্দ্রে পরিণত করা হয়েছে একটি নাইটক্লাবকে। বাইরে প্রতিষেধক নেওয়ার অপেক্ষা। শুক্রবার স্টকহলমে।

কোভিড টিকাকেন্দ্রে পরিণত করা হয়েছে একটি নাইটক্লাবকে। বাইরে প্রতিষেধক নেওয়ার অপেক্ষা। শুক্রবার স্টকহলমে। রয়টার্স

শ্রাবণী বসু
লন্ডন শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২১ ০৭:১১
Share: Save:

বি.১.৬১৭। অতিসংক্রামক এই কোভিড স্ট্রেনে আক্রান্ত ব্রিটেনের ৭৭ জন বাসিন্দা। ব্রিটেনের দাবি, স্ট্রেনটি প্রথম চিহ্নিত হয়েছে ভারতে। বিশ্বে এই মুহূর্তে একাধিক স্ট্রেন নিয়ে তদন্ত চলছে। তাদের বলা হচ্ছে ‘ভ্যারিয়্যান্ট আন্ডার ইনভেস্টিগেশন’ (ভিইউআই)। এ বার সেই তালিকাভুক্ত হল বি.১.৬১৭-ও।

ব্রিটিশ প্রশাসনের একাংশ চায়, অবিলম্বে ভারত বিপজ্জনক তালিকাভুক্ত হোক। তাদের অভিযোগ, ভারতে সংক্রমণের হার মারাত্মক বেড়েছে। টিকাকরণের হারও কম। যদিও ব্রিটেনের পক্ষে এখনও এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি। এ মাসেই ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ভারতে যাওয়ার কথা রয়েছে। ভারতকে বিপজ্জনক তালিকাভুক্ত করা হলে, বরিসের সফরও বাতিল করতে হবে। এমনিতেই ভারতের সংক্রমণ বৃদ্ধির জন্য বরিসের সফরে কাটছাঁট করা হয়েছে। তিনি শুধু দিল্লি যাবেন। আগে পুণে যাওয়ারও কথা ছিল বরিসের। কিন্তু অনেকেই প্রধানমন্ত্রীকে ভারতে না-যাওয়ার পরামর্শ দিচ্ছেন বলে শোনা যাচ্ছে। ‘ইউনিভার্সিটি কলেজ লন্ডন’-এর অধ্যাপক ক্রিস্টিনা প্যাজেল বলেন, ‘‘বরিস জনসনের কোনও ভাবেই দিল্লি যাওয়া উচিত নয়। ভারতে প্রতি দিন গড়ে ২ লক্ষ মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন! কেন এখনও ভারত বিপজ্জনক তালিকায় নেই, সেটাই আশ্চর্যের।’’

ব্রিটেনের এক স্বনামধন্য সাংবাদিক টুইটারে এর ব্যাখ্যা দিয়ে লিখেছেন: ‘প্রধানমন্ত্রী ভারতকে বিপজ্জনক তালিকাভূক্ত করতে চান না, কারণ তা হলে তাঁর ভারত সফর বাতিল করতে হয়। কিন্তু সে ক্ষেত্রে ব্রিটেনের আগে ভারতের সঙ্গে বাণিজ্য সংক্রান্ত বৈঠকে বসার সুযোগ পেয়ে যাবে ইউরোপীয় ইউনিয়ন।’

‘পাবলিক হেল্‌থ ইংল্যান্ড’-এর পক্ষ থেকে জানানো হয়েছে, ১৪ এপ্রিল পর্যন্ত বি.১.৬১৭-এ আক্রান্ত ৭৭ জনের খোঁজ মিলেছে ব্রিটেনে। এর মধ্যে ৭৩ জনের কোভিড ধরা পড়েছে ইংল্যান্ডে। স্কটল্যান্ডে ৪ জনের শরীরে স্ট্রেনটি মিলেছে। এই প্রথম ভারতীয় স্ট্রেনটি চিহ্নিত হল ব্রিটেনে।

তদন্তাধীন স্ট্রেনটি সম্পর্কে বিশেষজ্ঞদের অনুমান, এটি আরও সংক্রামক। ‘ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাঙ্গলিয়া’-র বিজ্ঞানী পল হান্টারের আশঙ্কা, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার স্ট্রেনকে যা-ও প্রতিষেধকে নিয়ন্ত্রণ করা যাচ্ছে, এটিকে হয়তো তা-ও করা যাবে না। ব্রিটেনে তিনটি মিউট্যান্ট স্ট্রেন মিলেছিল। ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও কেন্ট-এর ভ্যারিয়্যান্ট। বি.১.৬১৭ নতুন সংযোজন। ব্রিটেন ছাড়া একমাত্র ক্যালিফর্নিয়া থেকে ভারতীয় স্ট্রেনটির সংক্রমণের খবর মিলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Corona New Strain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE