Advertisement
১৭ মে ২০২৪
COVID-19

কোভিড পরিস্থিতি নিয়ে তথ্য দিচ্ছে না চিন, লড়াই কঠিন হবে, মন্তব্য উদ্বিগ্ন হু প্রধানের

চিনে দৈনিক করোনা সংক্রান্ত তথ্য প্রকাশ করা বন্ধ করে দিয়েছে শি জিনপিংয়ের সরকার। এই পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন হু প্রধান।

চিনের কোভিড পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন হু প্রধান।

চিনের কোভিড পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন হু প্রধান। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
জেনিভা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ১৬:১৩
Share: Save:

করোনার নতুন উপরূপের কারণে হু হু করে সংক্রমণ ছড়াচ্ছে চিনে। কোভিড সংক্রান্ত তথ্য যাতে শি জিনপিংয়ের সরকার প্রকাশ করে, এ ব্যাপারে আশা প্রকাশ করেছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস। কিন্তু কোভিড সংক্রান্ত তথ্য প্রকাশ করা বন্ধ করেছে বেজিং। এ নিয়ে শুক্রবার উদ্বেগ প্রকাশ করলেন হু প্রধান।

চিনফেরত যাত্রীদের উপর একাধিক বিধিনিষেধ জারি করেছে আমেরিকা, দক্ষিণ কোরিয়া-সহ বিভিন্ন দেশ। চিনফেরত যাত্রীদের উপর এ হেন নিষেধাজ্ঞা জারি করা স্বাভাবিক বলেই মন্তব্য করেছেন হু প্রধান। তিনি বলেছেন, ‘‘চিন থেকে পর্যাপ্ত তথ্য পাওয়া যাচ্ছে না। বিশ্বের নানা দেশ যে ভাবে পদক্ষেপ করছে তাতে তারা মনে করছে, এর ফলে নিজেদের জনগোষ্ঠীকে সুরক্ষিত রাখতে পারবে। এটা খুবই স্বাভাবিক বিষয়।’’

চিনের কোভিড পরিস্থিতি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্বিগ্ন বলে জানিয়েছেন টেড্রস। চিনের কাছ থেকে করোনা সংক্রান্ত তথ্যের প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন হু প্রধান।

প্রসঙ্গত, করোনার নতুন উপরূপের জেরে চিনে আবার মাথাচাড়া দিয়েছে সংক্রমণ। যার জেরে বছর শেষে করোনা নিয়ে আবার উদ্বেগ ছড়িয়েছে বিশ্বের নানা প্রান্তে। সংক্রমণের বাড়বাড়ন্তের খবর প্রকাশ্যে আসার মধ্যেই কোভিড সংক্রান্ত তথ্য প্রকাশ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে জিনপিং সরকার। যা ঘিরে আরও উদ্বেগ তৈরি হয়েছে। আগামী দিনে চিনের কোভিড পরিস্থিতি আরও উদ্বেগজনক হতে পারে বলে আশঙ্কা। এই পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশে চিনফেরত যাত্রীদের উপর বিধিনিষেধ জারি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 China WHO Covid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE