Advertisement
১৮ মে ২০২৪
Donald Trump

ভারতের শুল্কনীতিতে ট্রাম্পের ‘গোঁসা’, ফের ক্ষমতায় এলে পাল্টা পদক্ষেপের হুঁশিয়ারি

ট্রাম্প জানান, হার্লে ডেভিডসন সংস্থার বাইক-সহ বেশ কিছু আমেরিকান পণ্যে অনাবশ্যক শুল্ক চাপিয়ে রেখেছে ভারত। ক্ষমতায় এলে পাল্টা পদক্ষেপ করতে চান বলেও হুঁশিয়ারি দেন তিনি।

Donald Trump reiterates reciprocal tax on India, if he returnes as US President

ডোনাল্ড ট্রাম্প। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ১৩:০০
Share: Save:

ভারতের শুল্কনীতি নিয়ে আরও এক বার অসন্তোষ প্রকাশ করলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট তথা পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের অন্যতম প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি আমেরিকার একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প জানান, হার্লে ডেভিডসন সংস্থার বাইক-সহ বেশ কিছু আমেরিকান পণ্যে অনাবশ্যক শুল্ক চাপিয়ে রেখেছে ভারত। ক্ষমতায় এলে ভারতীয় পণ্যে পাল্টা আমদানি শুল্ক চাপাতে চান বলেও হুঁশিয়ারি দিয়ে রেখেছেন তিনি।

অবশ্য এটাই প্রথম বার নয়। তাঁর শাসনকালে এক বার ভারতকে ‘শুল্কের রাজা’ বলে কটাক্ষ করে ট্রাম্প দাবি করেছিলেন যে, ভারত তাদের বাজারে আমেরিকাকে ‘লাভজনক প্রবেশাধিকার’ দিচ্ছে না। অবশ্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর সম্পর্ক যে ভাল, বহু বার সেই ইঙ্গিত দিয়েছেন ট্রাম্প। ট্রাম্পের কথায়, “তারা (ভারত) ১০০, ১৫০ এমনকি ২০০ শতাংশ পর্যন্ত শুল্ক চাপায়। যদি তারা শুল্ক চাপিয়েই যায়, তবে আমরাও তাদের উপর শুল্ক চাপাব।”

অন্য দিকে, প্রেসিডেন্ট নির্বাচনের লড়াইয়ে নামা রিপাবলিকান সতীর্থদের সঙ্গে বিতর্কে অংশ নেবেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন ট্রাম্প। বুধবার রিপাবলিকানদের খাসতালুক বলে পরিচিত উইসকনসিন প্রদেশের মিলওয়াকিতে একটি প্রকাশ্য বিতর্ক সভায় অংশ নেওয়ার কথা ছিল ট্রাম্পের। সেখানে উপস্থিত থাকার কথা ছিল প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী তথা ফ্লোরিডার গভর্নক রন দেস্যান্টিসেরও। হঠাৎই মতবদল করে ট্রাম্প সমাজমাধ্যমে লেখেন, “মানুষ জানেন আমি কে। আমি কোনও বিতর্কে অংশ নিচ্ছি না।” যদিও প্রাথমিক সমীক্ষার ফল বলছে রিপাবলিকানদের মধ্যে প্রেসিডেন্ট পদে এখনও সব চেয়ে জনপ্রিয় ট্রাম্পই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Donald Trump Tax India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE