Advertisement
০২ মে ২০২৪
Drone Attack

ভারত মহাসাগরে বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে ড্রোন হামলা, ইজ়রায়েলের ভেসেল বলেই কি আক্রমণ?

ইজ়রায়েল-হামাস যুদ্ধের পর থেকে লোহিত সাগরে ড্রোন হামলা বৃদ্ধি পেয়েছে। নেপথ্যে রয়েছে ইরান সমর্থিত হুথি-গোষ্ঠী। হুথি জানিয়েছে, ইজ়রায়েলের বিরুদ্ধে যুদ্ধে হামাসের পক্ষে রয়েছে তারা।

image of ship

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১৬:৪৪
Share: Save:

ভারত মহাসাগরে একটি বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে ড্রোন হামলা হয়েছে। ভেসেলটির সঙ্গে যোগ রয়েছে ইজ়রায়েলের। সংবাদ মাধ্যম এএফপি জানিয়েছে, ঘটনায় কেউ হতাহত হননি। বিষয়টি নিশ্চিত করেছে দু’টি সমুদ্র নিরাপত্তা সংক্রান্ত সংস্থা। প্রশ্ন উঠছে, ভেসেলটি ইজ়রায়েলের বলেই কি হামলা চালানো হয়েছে? নেপথ্যে অনেকে ইরানের হাতও দেখছেন।

ব্রিটিশ সেনার ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশন জানিয়েছে, বাণিজ্যিক ওই জাহাজ লক্ষ্য করে যন্ত্রচালিত কোনও আকাশ যান থেকে হামলা করা হয়েছে। তারা আরও জানিয়েছে, ভেসেলে ছিল রাসায়নিক ট্যাঙ্কার। পরিকাঠামোগত কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। জল উঠে এসেছে ভেসেলে। সৌদি আরব থেকে রওনা হয়ে ভারতের উদ্দেশে আসছিল ইজ়রায়েলের সেই জাহাজ।

ইজ়রায়েল-হামাস যুদ্ধের পর থেকে লোহিত সাগরে ড্রোন হামলা বৃদ্ধি পেয়েছে। নেপথ্যে রয়েছে ইরান সমর্থিত হুথি-গোষ্ঠী। হুথি জানিয়েছে, ইজ়রায়েলের বিরুদ্ধে যুদ্ধে হামাসের পক্ষে রয়েছে তারা। সে কারণে ইজ়রায়েলর সঙ্গে যোগ রয়েছে এমন বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে হামলা চলবে। রয়টার্সের তরফে জানানো হয়েছে, হুথির এই হুঁশিয়ারির কারণে ঘুরপথে আফ্রিকার দক্ষিণ দিয়ে গন্তব্যে যাচ্ছে ইজ়রায়েলের বাণিজ্যিক জাহাজ। হোয়াইট হাউস স্পষ্টই এর নেপথ্যে ইরানের ‘যোগ’ দেখেছে। ইরানের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মহম্মদ রেজ়া নাকদি পাল্টা হুমকি দিয়ে জানিয়েছেন, গাজ়ায় আমেরিকা এবং তার জোটসঙ্গীরা ‘অপরাধ’ বন্ধ না করলে ভূমধ্যসাগর, জিব্রাল্টার প্রণালী দিয়ে যাতায়াত বন্ধ করে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Drone Attack israel Ship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE