Advertisement
১৮ মে ২০২৪
Drought

Drought in England: প্রবল শুষ্ক গরমে প্রাণ ওষ্ঠাগত! ইংল্যান্ডের বিভিন্ন প্রান্তে সরকারি ভাবে খরা ঘোষণা

ব্রিটেনের জলমন্ত্রী স্টিভ ডাবল জানান, আপৎকালীন পরিস্থিতিতে যাতে জলের সমস্যা না হয় সে জন্য জল সরবরাহকারী সংস্থার সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।

ইংল্যান্ডে খরা!

ইংল্যান্ডে খরা! ছবি— এএফপি।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১২ অগস্ট ২০২২ ১৮:৪১
Share: Save:

প্রবল গরম ইংল্যান্ডে। বৃষ্টির দেখা নেই। পরিস্থিতি এমনই যে দক্ষিণ, মধ্য এবং পূর্ব ইংল্যান্ডের বিভিন্ন এলাকা খরার কবলে পড়েছে বলে সরকারের তরফে ঘোষণা করা হয়েছে।

১৯৩৫-এর পর এত শুষ্ক মরসুম আর দেখেনি ইংল্যান্ড। এ মাসে এখনও পর্যন্ত ৩৫ শতাংশ কম বৃষ্টিপাত নথিভুক্ত হয়েছে। ইংল্যান্ড ও ওয়েলসের বিস্তীর্ণ অংশে আগামী চার দিন প্রবল গরমের পূর্বাভাস দেওয়া হয়েছে।

ব্রিটেনের জলমন্ত্রী স্টিভ জানিয়েছেন, আপৎকালীন পরিস্থিতিতে যাতে জলের সমস্যা না হয় সে জন্য সব কটি জল সরবরাহকারী সংস্থার সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রেখে চলা হচ্ছে। তারা প্রয়োজন অনুযায়ী জল সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে। তিনি বলেন, ‘‘আমরা পূর্বের তুলনায় অনেক বেশি প্রস্তুত আছি। এখন পরিস্থিতির দিকে নজর রাখছি। যেমন প্রয়োজন মনে হবে, সেই অনুযায়ী পদক্ষেপ হবে।’’

খরা কবলিত এলাকায় যাতে জলের ব্যবহারের লাগাম টানা যায় সে ব্যাপারে খেয়াল রাখা হচ্ছে। জনগণের কাছে জল অপচয় বন্ধের আর্জি জানানো হয়েছে। বস্তুত, ২০১৮-য় শেষ বার খরা দেখেছিল ইংল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Drought England Rain fall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE