Advertisement
০৫ মে ২০২৪
swimming pool

Viral: জলের নীচে আস্ত শহর! বিশ্বের গভীরতম সুইমিং পুলে ডুব দিতে কত খরচ হবে জানেন?

কী কী রয়েছে এই সুইমিং পুলে এক বার দেখে নিন।

ছবি সৌজন্য টুইটার।

ছবি সৌজন্য টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুলাই ২০২১ ১৫:০৬
Share: Save:

ডিপ ডাইভিং-এর শখ আছে? তা হলে দুবাইয়ের এই সুইমিং পুল একেবারে আপানারই জন্য। তবে কিনা আর একটা শর্তও আছে। এখানে এসে ডুব সাঁতার দিতে গেলে পকেট ভারী হতেই হবে।

সম্প্রতি দুবাইয়ে উদ্বোধন হল বিশ্বের সবচেয়ে গভীর সুইমিং পুলের। গত ৭ জুলাই এই সুইমিং পুলের উদ্বোধন করেন দুবাইয়ের রাজকুমার শেখ হামদান বিন মহম্মদ বিন রশিদ এল মাকতুম। টুইটারে সেই সুইমিং পুলের ভিডিয়ো শেয়ার করে তিনি লেখেন, ‘গোটা বিশ্বকে স্বাগত জানাতে ডিপ ডাইভ দুবাই অপেক্ষা করে আছে।’

এই সুইমিং পুলের গভীরতা ১৯৬ ফুট (৬০ মিটার)। দুবাইয়ের নাদ অল শেবা এলাকায় এই পুলটি তৈরি করা হয়েছে। তবে আর পাঁচটা সুইমিং পুলের তুলানায় ডিপ ডাইভ কিন্তু সম্পূর্ণ আলাদা।

সুইমিং পুলে ১ কোটি ৪০ লক্ষ লিটার জল রয়েছে। একবারে উপর থেকে শেষ তল পর্যন্ত স্বচ্ছ জল। পুলের নীচে রয়েছে আস্ত একটা শহর। এমনই আদলে তৈরি করা হয়েছে। সাঁতারুরা এ ঘর থেকে ও ঘরে যেতে পারবেন। সুইমিং পুলের নীচে রয়েছে আধুনিক সব রকম ব্যবস্থা। রয়েছে বিলিয়ার্ড খেলার জায়গা, লাইব্রেরি, রেস্তরাঁ, কনফারেন্স রুম-সহ নানাবিধ আধুনিক সুবিধা।

সুইমিং পুলের ভিতরে ৫৬টি ক্যামেরা রয়েছে। যে কোনও অ্যাঙ্গল থেকেই পুলের নীচের সব দৃশ্য ধরা পড়বে। রয়েছে লাইট অ্যান্ড সাউন্ড সিস্টেম। ডিপ ডাইভ-এর আয়োজকরা জানিয়েছেন, জলের স্বচ্ছতা বজায় রাখতে প্রতি ৬ ঘণ্টা অন্তর তা ফিল্টার করা হয় সিলিসিয়াস আগ্নেয় পাথরের মাধ্যমে। নাসা এই ফিল্টার প্রযুক্তি তৈরি করেছে।

জুলাইয়ের শেষের দিক থেকে পর্যটকদের জন্য এই পুল খুলে দেওয়া হবে। ১০ বছর এবং তার বেশি বয়সিদের জন্য খুলে দেওয়া হবে এই পুল। আন্তর্জাতিক মানের ডাইভিং বিশেষজ্ঞদের একটি দল উৎসাহীদের সাহায্য করার জন্য প্রস্তুত রাখা হয়েছে।

বছরের শেষে সেখানে খুলে যাবে রেস্তরাঁ, রকমারি দোকানও। এই পুলে ডুব দিতে কত খরচ হবে? এখনও পুরোপুরি জানা না গেলেও মনে করা হচ্ছে এক বার ডুব দিতে খরচ হতে পারে ১৭ হাজার টাকার কাছাকাছি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dubai swimming pool Deep Dive
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE