Advertisement
১৮ মে ২০২৪
Donald Trump

‘মারাত্মক অভিযোগ’! চক্রান্তের তত্ত্ব হাস্যকর, ট্রাম্প নিয়ে কি সুরবদল তাঁর প্রাক্তন অ্যাটর্নি জেনারেলের?

দেশের প্রতিরক্ষা সংক্রান্ত গোপন নথি চুরি করার অভিযোগ উঠেছে আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। এই অভিযোগ নিয়ে মুখ খুললেন তাঁর প্রাক্তন অ্যাটর্নি জেনারেল।

photo of donald trump

ডোনাল্ড ট্রাম্প। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউইয়র্ক শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ১১:৪৫
Share: Save:

ডোনাল্ড ট্রাম্প নিয়ে কি সুর বদল করলেন বহু ‘লড়াই’-এ তাঁর পাশে থাকা প্রাক্তন অ্যাটর্নি জেনারেল বিল বার? সে দেশের প্রতিরক্ষা সংক্রান্ত গোপন নথি চুরি করার অভিযোগ উঠেছে আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্টের বিরুদ্ধে। এই অভিযোগের পাল্টা সরব হয়েছেন ট্রাম্প। তাঁর বিরুদ্ধে চক্রান্ত করার অভিযোগ জানিয়ে দেশের বিচারব্যবস্থাকে আক্রমণ করেছেন তিনি। প্রাক্তন প্রেসিডেন্টের এ হেন আচরণের সমালোচনায় সরব হয়েছেন বার। ট্রাম্পের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে, তা ‘মারাত্মক’ বলে বর্ণনা করেছেন প্রাক্তন অ্যাটর্নি জেনারেল।

এই প্রসঙ্গে ফক্স নিউজকে বার বলেছেন, ‘‘যে ভাবে ট্রাম্পকে চক্রান্তের শিকার হিসাবে তুলে ধরা হচ্ছে, তা হাস্যকর। হ্যাঁ, অতীতে চক্রান্তের শিকার হয়েছিলেন ঠিকই। তাঁর বিরুদ্ধে মিথ্যা অভিযোগ এনেছিল প্রতিপক্ষ শিবির। সেই সময় আমি ওঁর পাশেই ছিলাম। কিন্তু এ বার বিষয়টি অন্যরকম। এ ক্ষেত্রে উনি পরিস্থিতির শিকার নন।’’ যে ভাবে দেশের গোপন নথি বাড়িতে রেখেছিলেন, তা ট্রাম্প ‘ভুল করেছেন’ বলে মন্তব্য করেছেন বার। তাঁর কথায়, ‘‘এগুলি একটা দেশের অত্যন্ত গোপন নথি। নথিগুলি নিজের কাছে রাখার কোনও অধিকার ওঁর নেই।’’

দেশের গোপন নথি হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে ট্রাম্পের বিরুদ্ধে। যুক্তরাষ্ট্রীয় আদালতে মুখবন্ধ খামে জমা পড়া সেই অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে। হোয়াইট হাউস ছাড়ার সময়ে দেশের প্রতিরক্ষা সংক্রান্ত, পরমাণু গবেষণা সংক্রান্ত প্রায় ১০০টি নথি নিজের ফ্লরিডার বাড়িতে নিয়ে গিয়েছেন ট্রাম্প। দেশের প্রাক্তন রিপাবলিকান প্রেসিডেন্টের বিরুদ্ধে দাখিল করা ৪৯ পাতার চার্জশিটের ভিত্তিতেই শুরু হয়েছে তদন্ত। ট্রাম্পের বিরুদ্ধে যে ৩৭টি অভিযোগ আনা হয়েছে, তার মধ্যে ৩১টির মূল বিষয়ই হল, ‘ইচ্ছাকৃতভাবে দেশের গুরুত্বপূর্ণ এবং গোপন নথি নিজের কাছে’ রেখে দিয়েছেন তিনি। এই অভিযোগের পাল্টা সরব হয়েছেন ট্রাম্প। বিচারব্যবস্থাকে হাতিয়ার করে তাঁকে হেনস্থা করার চেষ্টা করা হচ্ছে বলে জো বাইডেন প্রশাসনের বিরুদ্ধে পাল্টা অভিযোগ করেছেন তিনি। এই প্রসঙ্গে মুখ খুলেছেন বার। তিনি আরও বলেছেন, ‘‘এই অভিযোগগুলির মধ্যে অর্ধেক অভিযোগও যদি সত্যি প্রমাণিত হয়, তা হলে ট্রাম্পের সব কিছু শেষ হয়ে যাবে। খুবই মারাত্মক অভিযোগ।’’ বছর ঘুরলেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। রিপাবলিকান দলের প্রার্থী হয়ে নির্বাচনে লড়তে চান ট্রাম্প। তার আগে এই অভিযোগের কারণে ট্রাম্প বিপাকে পড়তে পারেন বলে মনে করছেন বার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Donald Trump usa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE