Advertisement
০৫ মে ২০২৪
Sundar Pichai

কর্মী ছাঁটাই গুগলে, বিদায়বেলায় ‘গুগলার’দের পাঠানো ‘সুন্দর’ চিঠিতে দুঃখপ্রকাশ পিচাইয়ের

গুগল ২৫ বছর ধরে অনেক কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছে। কিন্তু সংস্থা তাদের মূল লক্ষ্য থেকে সরে যায়নি বলে মেইলে লিখে জানিয়েছেন গুগল সংস্থার সিইও সুন্দর পিচাই।

গুগল সংস্থার কর্মীদের ‘গুগলার’ বলে সম্বোধন করে মেইল শুরু করেছেন গুগল সংস্থার সিইও সুন্দর পিচাই।

গুগল সংস্থার কর্মীদের ‘গুগলার’ বলে সম্বোধন করে মেইল শুরু করেছেন গুগল সংস্থার সিইও সুন্দর পিচাই। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ১১:২২
Share: Save:

টুইটার, মাইক্রোসফট সংস্থার পর কর্মী ছাঁটাই করা হয়েছে গুগলের মূল সংস্থা অ্যালফাবেট। একসঙ্গে ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছেন গুগল সংস্থার সিইও সুন্দর পিচাই। সংস্থার তরফে এই সিদ্ধান্ত নেওয়ার পর কর্মীদের মানসিক জোর বাড়ানোর জন্য তাঁদের আলাদা করে মেইল করেছেন সুন্দর। এই পরিস্থিতি তৈরির জন্য সম্পূর্ণ দায়ভারও নিয়েছেন তিনি।

পিটিআই সূত্রের খবর, গুগল সংস্থার কর্মীদের ‘গুগলার’ বলে সম্বোধন করে মেইল শুরু করেছেন সুন্দর। তিনি লিখেছেন, ‘‘আপনাদের সকলকে আমার একটি খারাপ খবর দেওয়ার আছে। গুগল থেকে ১২ হাজার কর্মীকে সরিয়ে ফেলা হচ্ছে। এর জন্য আমি সত্যিই দুঃখিত। আমি জানি, এই সময়টা কতটা কঠিন। এত দিন সকলের প্রচেষ্টায় আমাদের সংস্থা সাফল্যের পথে হেঁটেছে। সকলের অবদান সত্যিই অনস্বীকার্য। এই সিদ্ধান্তের দায় সম্পূর্ণ রূপে আমার। গত দু’বছরে আমরা অনেক কিছু অর্জন করেছি। আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের প্রতি আমাদের বিনিয়োগ, উৎপাদনের ক্ষেত্রে মান এবং সঠিক পরিষেবা বজায় রেখে চলেছি আমরা।’’

গুগল সংস্থা ২৫ বছর ধরে অনেক কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছে। কিন্তু সংস্থা তাদের মূল লক্ষ্য থেকে সরে যায়নি বলে মেইলে লিখে জানিয়েছেন সুন্দর। যে কর্মীদের ছাঁটাই করা হচ্ছে তাঁদের কী কী সুবিধা দেওয়া হবে সেই প্রসঙ্গেও মুখ খুলেছেন তিনি। চাকরি ছেড়ে দেওয়ার নোটিস পাওয়ার পর ওই কর্মীদের অন্য চাকরি খুঁজে নেওয়ার জন্য দু’মাস সময় দেওয়া হবে। এই সময়ে তাঁরা গুগলেই কর্মরত অবস্থায় থাকতে পারবেন। এমনকি, অন্য চাকরির খোঁজ দিতে সাহায্যও করা হবে সংস্থার তরফ থেকে।

সুন্দর জানান, কর্মীদের ১ বছর ৪ মাসের পূর্ণ বেতন দেওয়া হবে। তাঁরা যত বছর কাজ করেছেন তার দু’সপ্তাহের গুণিতক হিসাবে অতিরিক্ত বেতনও দেওয়া হবে। তাঁদের ৬ মাসের স্বাস্থ্য পরিষেবা দেওয়ার আশ্বাস দিয়েছেন সুন্দর। পরবর্তী চাকরি সূত্রে যদি ছাঁটাই হওয়া কর্মীদের অন্য দেশে যেতে হয়, তবে সংস্থার তরফে তার দায়িত্বও নেওয়া হবে।

তবে, আমেরিকায় এই ব্যবস্থা তৎপরতার সঙ্গে নেওয়া হলেও অন্য দেশে নিয়মকানুনের জন্য সামান্য দেরি হতে পারে বলেও জানিয়েছেন সুন্দর। সোমবার টাউন হলে একটি বৈঠকের আয়োজন করেছেন তিনি। কর্মীদের মনে এই পরিস্থিতি নিয়ে কোনও শঙ্কা অথবা প্রশ্ন তৈরি হলে, ওই বৈঠকে তা নিয়ে আলোচনা করা হবে বলে জানিয়েছেন সুন্দর। এমনকি, এই মেইল করার পর কর্মীদের সে দিনের জন্য বাড়ি থেকে কাজ করার অনুমতিও দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sundar Pichai Google Employees
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE