Advertisement
১১ জুন ২০২৪
Queen Elizabeth II

রানির কফিনের সঙ্গে পা মেলালেন ৪ সন্তান

মঙ্গলবার দুপুরে স্কটল্যান্ড থেকে লন্ডন যাবে রানির কফিন। সেখান থেকে সেটি যাবে ওয়েস্টমিনস্টার ক্যাথিড্রালে। সাধারণ মানুষের জন্য ২৪ ঘণ্টা খোলা থাকবে ক্যাথিড্রালের দরজা।

পদযাত্রায় চার্লস ও তাঁর তিন ভাইবোন। সোমবার এডিনবরায়। পিটিআই

পদযাত্রায় চার্লস ও তাঁর তিন ভাইবোন। সোমবার এডিনবরায়। পিটিআই

শ্রাবণী বসু
লন্ডন শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২২ ০৬:১৫
Share: Save:

১২ সেপ্টেম্বর: একসঙ্গে তাঁর চার সন্তান পা মেলালেন রানি দ্বিতীয় এলিজ়াবেথের কফিনের সঙ্গে।

আজ দুপুর ২টো নাগাদ এডিনবরা পৌঁছয় ব্রিটেনের রাজার বিমান। সেখানে তৃতীয় চার্লস ও তাঁর স্ত্রী কুইন কনসর্ট ক্যামিলাকে স্বাগত জানাতে কয়েক হাজার মানুষ ভিড় জমান। শতাব্দী প্রাচীন হলিরুডহাউস প্রাসাদের বাইরে দাঁড়ানো সেই জমায়েতের সঙ্গে কিছুটা সময় কাটান চার্লস-ক্যামিলা। তার পরে প্রাসাদের ভিতরে এডিনবরা শহরের চাবি তুলে দেওয়া হয় রাজার হাতে। আগামী কাল এডিনবরা ছাড়ার আগে রাজা সেই চাবি ফেরত দিয়ে যাবেন।

স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজিয়নের সঙ্গে সাক্ষাৎ হয় রাজার। এর পরে রানির শেষযাত্রায় শামিল হন তাঁর চার সন্তান। তিন ছেলে, ও এক মেয়ে। পরবর্তী গন্তব্য ছিল, সেন্ট জাইলস ক্যাথিড্রাল। সেখানে আজ সকাল থেকেই লাইন দিতে শুরু করেছিলেন সাধারণ মানুষ। ব্রিটেনের বাইরে থেকেও ট্রেন বা বিমানে চেপে এসেছেন অসংখ্য অনুরাগী। ক্যাথিড্রালে বিশেষ সার্ভিস হওয়ার পরে সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হয় দরজা।

কাল দুপুরে স্কটল্যান্ড থেকে লন্ডন যাবে রানির কফিন। সেখান থেকে সেটি যাবে ওয়েস্টমিনস্টার ক্যাথিড্রালে। সাধারণ মানুষের জন্য ২৪ ঘণ্টা খোলা থাকবে ক্যাথিড্রালের দরজা। সেই উপলক্ষে আগামী কয়েক দিন লক্ষ লক্ষ মানুষের সমাগম হতে চলেছে লন্ডনে। শেষ বার এত লক্ষ মানুষের জমায়েত দেখা গিয়েছিল যুবরানি ডায়ানার শেষকৃত্যের সময়ে। অন্তত ৬০ লক্ষ মানুষ শ্রদ্ধা জানাতে এসেছিলেন ডায়ানাকে। এ বারের ভিড় সেই অনুষ্ঠানকেও ছাপিয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

স্কটল্যান্ড যাওয়ার আগে, আজ সকালে ব্রিটিশ পার্লামেন্টে প্রথম বারের জন্য ভাষণ দেন রাজা তৃতীয় চার্লস। ওয়েস্টমিনস্টার হলে রাখা সিংহাসনে প্রথমবারের জন্য বসেন তিনি। সঙ্গে ছিলেন কুইন কনসর্ট ক্যামিলা। আজ হাউস অব লর্ডস এবং হাউস অব কমন্সের সব এমপি একসঙ্গে রানির মৃত্যুর জন্য সমবেদনা জানান চার্লসকে। রাজা তাঁর ভাষণে প্রতিশ্রুতি দেন, যে ভাবে তাঁর প্রিয়তম মা এত বছর ধরে স্বার্থহীন ভাবে দেশের মানুষের প্রতি কর্তব্য পালন করে গিয়েছেন, ভবিষ্যতে তিনিও সেই চেষ্টাই করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Queen Elizabeth II King Charles
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE