Advertisement
০৫ মে ২০২৪
Higher education

পরিস্থিতি ‘অনুকূল’ হলে মেয়েদের জন্য বিশ্ববিদ্যালয় আবার খুলবে, দাবি তালিবান সরকারের

কবে আফগান মেয়েদের উচ্চশিক্ষার ‘অনুকূল’ পরিবেশ হবে, তা নিয়ে স্পষ্ট করে কিছু জানাননি তালিবান মুখপাত্র সুহেল শাহিন। তবে ‘যত শীঘ্র সম্ভব, তা অনুকূল’ করার চেষ্টা চলছে বলে জানিয়েছেন তিনি।

ডিসেম্বর থেকে কলেজ, বিশ্ববিদ্যালয়-সহ দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে অনির্দিষ্টকালের জন্য মেয়েদের প্রবেশ নিষিদ্ধ করেছে তালিবান সরকার।

ডিসেম্বর থেকে কলেজ, বিশ্ববিদ্যালয়-সহ দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে অনির্দিষ্টকালের জন্য মেয়েদের প্রবেশ নিষিদ্ধ করেছে তালিবান সরকার। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ১৯:৪৪
Share: Save:

আফগানিস্তানের মেয়েদের জন্য উচ্চশিক্ষার দরজা পাকাপাকি ভাবে বন্ধ করা হয়নি। বরং তাঁদের এই মুহূর্তে সেই সুযোগ দেওয়া হচ্ছে না। পরিস্থিতি অনুকূল হলে মেয়েদের জন্য আবার বিশ্ববিদ্যালয়ের দরজা খুলবে। বুধবার এমনই দাবি করলেন তালিবান সরকারের মুখপাত্র সুহেল শাহিন।

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দি ইন্ডিপেন্ডেন্ট’-এর কাছে সুহেল বলেছেন, ‘‘এটা স্পষ্ট করে দিতে চাই, উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে মেয়েদের উপর চিরতরে নিষেধাজ্ঞা চাপানো হয়নি। যত ক্ষণ পর্যন্ত পরিস্থিতি অনুকূল না হয়, তা পিছিয়ে দেওয়া হয়েছে।’’ তাঁর দাবি, ‘‘আফগানিস্তানের মেয়েদের উচ্চশিক্ষা গ্রহণের বিরোধী নয় সরকার। তবে তার জন্য অনুকূল পরিবেশ প্রয়োজন। দেশের মেয়েরা যাতে আমাদের মূল্যবোধ এবং নিয়ম অনুসারে শিক্ষা পায়, সে বিষয়ে প্রচেষ্টা চালাচ্ছে তালিবান।’’

আফগানিস্তানে কবে মেয়েদের উচ্চশিক্ষার ‘অনুকূল’ পরিবেশ হবে, তা নিয়ে স্পষ্ট করে কিছু জানাননি সুহেল। ‘যত শীঘ্র সম্ভব তা অনুকূল’ করার চেষ্টা চলছে বলে জানিয়েছেন তিনি।

ডিসেম্বর থেকে কলেজ, বিশ্ববিদ্যালয়-সহ দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে অনির্দিষ্ট কালের জন্য মেয়েদের প্রবেশ নিষিদ্ধ করেছে তালিবান সরকার। ষষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়াশোনায় ছাড় দিলেও মেয়েদের জন্য মিডল এবং হাই স্কুলের দরজা এখনও বন্ধ। এ নিয়ে আন্তর্জাতিক মহলে সমালোচনার মুখে পড়েছে তালিবান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Higher education Education Afghanistan taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE