Advertisement
১৯ মে ২০২৪
Hong Kong

Hong Kong: হংকঙে কোভিডে আক্রান্ত ১০ লক্ষেরও বেশি! ৯৭ শতাংশই চলতি স্ফীতির কারণে

প্রশাসন সূত্রে খবর, কোভিডে যাঁদের মৃত্যু হয়েছে বা এখনও হচ্ছে তাঁদের বেশির ভাগই টিকা না নেওয়া বয়স্ক মানুষ। সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে গোটা বিশ্বে প্রতি দশ লক্ষে যত জন মানুষ কোভিডে মারা গিয়েছেন, তার মধ্যে সবচেয়ে এগিয়ে হংকং।

ছবি: রয়টার্স।

ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
হংকং শেষ আপডেট: ১৯ মার্চ ২০২২ ১৪:০১
Share: Save:

হংকঙে কোভিড আক্রান্তের সংখ্যা ১০ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। শুক্রবার সংবাদ সংস্থা এপি-র প্রতিবেদনে এমনই দাবি করা হয়েছে। হংকং স্বাস্থ্য দফতর সূত্রে খবর, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৭৯ জন। যে ১০ লক্ষের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন, তাঁদের মধ্যে প্রায় ৯৭ শতাংশ কোভিডের পঞ্চম স্ফীতির কারণে।

শুধু সংক্রমণই যে ভয়াবহ জায়গায় পৌঁছেছে এমনটা নয়, হংকঙে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর ছবিটাও ভয় ধরাচ্ছে। প্রায় সাড়ে পাঁচ হাজার মৃত্যু হয়েছে এই শহরে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৬৫ জনের। ৭৪ লক্ষ লোকের এই শহরে দাপিয়ে বেড়াচ্ছে ওমিক্রন।

আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকায় হাসপাতালগুলির অবস্থাও শোচনীয় হয়ে পড়ছে। শয্যার আকাল দেখা দিয়েছে। উপচে পড়ছে রোগীর সংখ্যা। ঠিক গত বছরে কোভিডের দ্বিতীয় স্ফীতির সময় যে ছবিটা দেখা গিয়েছিল, আবার সেই ছবি ফিরছে হংকঙে। শুধু হাসপাতাল নয়, মৃত্যু বাড়তে থাকায় মর্গগুলিতেও জায়গার আকাল দেখা দিয়েছে। ফলে বাধ্য হয়ে শিপিং কন্টেনারে মরদেহগুলি রাখতে হচ্ছে বলে প্রশাসন সূত্রে খবর। কয়েক দিন আগে সেই ছবিও দেখা গিয়েছে হংকঙের ফু শান মর্গে।

প্রশাসন সূত্রে খবর, কোভিডে যাঁদের মৃত্যু হয়েছে বা এখনও হচ্ছে তাঁদের বেশির ভাগই টিকা না নেওয়া বয়স্ক মানুষ। সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে গোটা বিশ্বে প্রতি দশ লক্ষে যত জন মানুষ কোভিডে মারা গিয়েছেন, তার মধ্যে সবচেয়ে এগিয়ে হংকং। হংকঙের প্রশাসক ক্যারি ল্যাম জানিয়েছেন, এই মুহূর্তে তাঁদের সবচেয়ে বড় লক্ষ্য হল দ্রুত সম্ভব বয়স্ক মানুষদের টিকাকরণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hong Kong COVID19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE