Advertisement
১৩ জুন ২০২৪
Mass Layoff

হু হু করে কমেছে চাহিদা, এ বার গণছাঁটাইয়ের পথে আরও এক আমেরিকান সংস্থা

কর্মী ছাঁটাইয়ের পথে আরও এক আমেরিকান সংস্থা। চাহিদা কমে যাওয়ায় তারা গণহারে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে। ২০২৫ সালের মধ্যে প্রায় ৬ হাজার কর্মী ছাঁটাই করতে চলেছে ওই সংস্থা।

এইচপি গণহারে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে।

এইচপি গণহারে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে। —ফাইল ছবি

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২২ ১৪:২৭
Share: Save:

এ বার কর্মী ছাঁটাইয়ের পথে আরও এক আমেরিকান সংস্থা। জনপ্রিয় কম্পিউটার হার্ডঅয়্যার নির্মাতা সংস্থা হিউলেট-প্যাকার্ড বা এইচপি গণহারে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে বলে খবর। সংবাদসংস্থা সূত্রে দাবি, প্রায় ৬ হাজার কর্মী ছাঁটাই করতে চলেছে এইচপি। ২০২৫ সালের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন করা হতে পারে।

কেন ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে আমেরিকার এই অন্যতম জনপ্রিয় কম্পিউটার ও ল্যাপটপ নির্মাতা সংস্থা? সূত্রের খবর, সাম্প্রতিক অতীতে বিশ্বের বাজারে কম্পিউটার কিংবা ল্যাপটপের চাহিদা কমেছে। ফলে ক্ষতির সম্মুখীন হতে হয়েছে এইচপির মতো সংস্থাকে। তাই কিছু কর্মী ছাঁটাই করে ব্যয় বরাদ্দ কমাতে চাইছে কর্তৃপক্ষ।

আমেরিকার এই সংস্থায় বর্তমানে ৫০ হাজার কর্মী রয়েছেন। ২০২৫ সালের মধ্যে ৪ থেকে ৬ হাজার কর্মী ছাঁটাই করা হতে পারে। যা মোট কর্মীসংখ্যার প্রায় ১২ শতাংশ।

ব্যক্তিগত কম্পিউটারের বাজারে মন্দা তো আছেই, সেই সঙ্গে আগামী দিনেও লাভের আশা করছে না এইচপি। সংস্থার তরফে মনে করা হচ্ছে, ল্যাপটপ বা কম্পিউটারের চাহিদা অদূর ভবিষ্যতে বেড়ে যাওয়ার সম্ভাবনা নেই। ২০২২ সালে সংস্থা যে ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে, আগামী বছরেও তা বজায় থাকবে।

ফলে সংস্থার বর্তমান লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে, পরিকাঠামোর মানোন্নয়ন এবং নতুন উদ্যমে কাজ শুরু করা। সেই খাতে নতুন করে ১০০ কোটি ডলার বরাদ্দ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার মধ্যে ৬০ কোটি ডলার বিনিয়োগ করা হবে ২০২৩ সালের মধ্যেই। নতুন বিনিয়োগের মাঝে অন্যান্য ক্ষেত্রে বরাদ্দ ব্যয় কমিয়ে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mass Layoff HP Computers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE