Advertisement
১৭ মে ২০২৪
plane hijack

IC-814 Hijack Case: করাচিতে হত আইসি-৮১৪ বিমান অপহরণের সঙ্গে যুক্ত জঈশ-জঙ্গি জাহুর ইব্রাহিম

জাহুর নিষিদ্ধ জঙ্গি সংগঠন জঈশ-ই-মহম্মদ-এর সদস্য হিসেবেও দীর্ঘদিন সক্রিয় ছিলেন। তিনি করাচিতে দীর্ঘদিন জাহিদ আখুন্দ নাম নিয়ে বসবাস করছিলেন।

১৯৯৯ সালের ২৪ ডিসেম্বর জাহুর-সহ পাঁচ জঙ্গি আইসি-৮১৪ বিমান অপহরণ করেন।

১৯৯৯ সালের ২৪ ডিসেম্বর জাহুর-সহ পাঁচ জঙ্গি আইসি-৮১৪ বিমান অপহরণ করেন। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ মার্চ ২০২২ ১৩:৩৫
Share: Save:

নিহত হলেন ১৯৯৯ সালে কাঠমাণ্ডু থেকে দিল্লিগামী আইসি-৮১৪ বিমান অপহরণের ঘটনায় যুক্ত অন্যতম কুখ্যাত সন্ত্রাসবাদী মিস্ত্রি জাহুর ইব্রাহিম। সূত্রের খবর অনুযায়ী, পাকিস্তানের করাচিতে অজ্ঞাতপরিচয় আততায়ীদের গুলিতে খুন হন তিনি। জাহুর নিষিদ্ধ জঙ্গি সংগঠন জঈশ-ই-মহম্মদ-এর সদস্য হিসেবেও দীর্ঘদিন সক্রিয় ছিলেন। তিনি করাচিতে দীর্ঘদিন জাহিদ আখুন্দ নাম নিয়ে বসবাস করছিলেন। করাচির আখতার কলোনিতে তাঁর একটি আসবাবপত্রের দোকানও ছিল।

সংবাদ সংস্থার সূত্র অনুযায়ী, ১ মার্চ করাচির আখতার কলোনিতে জাহুরের মাথায় পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে দু’বার গুলি চালিয়ে পালিয়ে যান অজ্ঞাতপরিচয় আততায়ীরা।

১৯৯৯ সালের ২৪ ডিসেম্বর জাহুর-সহ পাঁচ জঙ্গি আইসি-৮১৪ বিমান অপহরণ করেন। মাসুদ আজহার আলভি-সহ তিন কুখ্যাত জঙ্গিনেতার মুক্তির দাবিতেই এই বিমানটি অপহরণ করা হয়। এই বিমানে মোট ১৭৯ জন যাত্রী এবং ১১ জন বিমান কর্মী ছিলেন। অমৃতসর, লাহৌর এবং দুবাই হয়ে অবশেষে বিমানটি আফগানিস্তানের কন্দহরে থামানো হয়। জঙ্গিরা রুপিন কাটিয়াল নামে এক যাত্রীকে নির্মম ভাবে হত্যাও করে। বাকি যাত্রীদের প্রাণের বিনিময়ে অবশেষে মাসুদ-সহ তিন জঙ্গিনেতাকে মুক্তি দেওয়া হয়।

সূত্র অনুযায়ী আরও জানা গিয়েছে যে, জাহুরের শেষকৃত্যে অন্যতম জঈশ-প্রধান তথা কুখ্যাত জঙ্গিনেতা মাসুদ আজহারের ভাই রউফ আসগার উপস্থিত ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE