Advertisement
১৭ মে ২০২৪
Imran Khan

স্বাধীনতা ছিনিয়ে আনার ডাক দিলেন ইমরান

শুক্রবার গভীর রাতে ইসলামাবাদ থেকে লাহোরের জ়ামান পার্কের বাড়িতে ফিরেছিলেন ইমরান। গত কাল রাতে অনলাইনে তাঁর দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ-এর সমর্থকদের উদ্দেশে বক্তৃতা দেন তিনি।

An image of Imran Khan

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রীকে গত শুক্রবার তিন দিনের রক্ষাকবচ দিয়েছিল ইসলামাবাদ হাই কোর্ট। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ০৯:২২
Share: Save:

হাই কোর্টের দেওয়া রক্ষাকবচ তাঁর হাতে রয়েছে আর মাত্র এক দিনের জন্য। এর মধ্যেই তাঁর সমর্থকদের আজ ফের রাস্তায় নামার জন্য আহ্বান জানালেন ইমরান খান। পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রীকে গত শুক্রবার তিন দিনের রক্ষাকবচ দিয়েছিল ইসলামাবাদ হাই কোর্ট। হাই কোর্টের ডিভিশন বেঞ্চ তার রায়ে জানিয়েছিল, ১৫ মে অর্থাৎ আগামী কাল পর্যন্ত দেশের যে কোনও প্রান্তে করা কোনও মামলায় ইমরানকে গ্রেফতার করা যাবে না।

শুক্রবার গভীর রাতে ইসলামাবাদ থেকে লাহোরের জ়ামান পার্কের বাড়িতে ফিরেছিলেন ইমরান। গত কাল রাতে অনলাইনে তাঁর দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর সমর্থকদের উদ্দেশে বক্তৃতা দেন তিনি। বলেন, ‘‘স্বাধীনতা অর্জন করা অত সহজ না। তা ছিনিয়ে নিতে হয়।’’ আগামী বুধবার থেকে তিনি নিজে নির্বাচনী প্রচার শুরু করবেন বলেও জানিয়েছেন ইমরান। তাঁর গ্রেফতারির পরে গোটা দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখিয়ে গ্রেফতার হয়েছেন অন্তত ৪ হাজার পিটিআই কর্মী-সমর্থক। সব থেকে বেশি ধরপাকড় চলেছে পঞ্জাব ও খাইবার পাখতুনখোয়া প্রদেশে। গ্রেফতার করা হয়েছে শাহ মেহমুদ কুরেশি, সইফুল্লা নাওয়াজ়ি, ফাওয়াদ চৌধরি, আসাদ উমর-সহ অন্তত দলের দশ জন প্রথম সারির নেতাকেও।

ধৃতদের প্রত্যেকের মুক্তি ও আইনি সহায়তা নিয়ে আলোচনা করতে আজ সন্ধের দিকে দলের শীর্ষ কিছু নেতার সঙ্গে বৈঠকে বসেন ইমরান। একই সঙ্গে আজ বিকেল ৫টা থেকে দেশের বিভিন্ন শহরে পিটিআই কর্মীদের শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নেওয়ার জন্য ডাকও দেন তিনি। কালকের ভিডিয়ো বার্তাতেই তিনি দলীয় সমর্থকদের বলেছেন, ‘‘দেশের প্রতিটা রাস্তার মোড়, প্রতিটা গ্রামে প্রতিবাদ-আন্দোলন শুরু করতে হবে।’’ সেই মতো করাচি থেকে লাহোর, পেশোয়ার, ইসলামাবাদের মতো দেশের প্রতিটি বড় শহরেই আজ ফের রাস্তায় নেমেছেন পিটিআই সমর্থকেরা। তাঁদের মুখে ছিল ইমরানপন্থী স্লোগান, হাতে সরকার আর সেনা-বিরোধী প্ল্যাকার্ড।

তবে ভবিষ্যতে এমন প্রতিবাদ-আন্দোলন কঠোর হাতে দমন করার ইঙ্গিত দিয়েছে সেনা। পিটিআই সমর্থকেরা গত কয়েক দিনে নিশানা করেছিলেন রাওয়ালপিন্ডির সেনা সদর দফতর থেকে শুরু করে নানা সরকারি ভবনকে। কাল সেনার তরফে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, দাঙ্গা-হাঙ্গামাকে হালকা চোখে দেখা হবে না। তবে ইমরান সেনার যতই বিরোধিতা করুন না কেন, সেনার প্রতি সমর্থনের ছবি আজ চোখে পড়েছে বেশ কিছু শহরে। লাহোর, রাওয়ালপিন্ডির রাস্তায় সেনার সমর্থনে পড়েছে পোস্টার। তাদের জন্য আয়োজন করা হয়েছে বিশেষ প্রার্থনারও। পাক প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফও কাল জানিয়েছেন, আগামী ৭২ ঘণ্টার মধ্যে বাকি সমস্ত অপরাধীকে ধরে কারাগারে বন্দি করা হবে। ইমরানের উস্কানিতেই গোটা দেশে আগুন জ্বলেছে বলে অভিযোগ করেছেন শরিফ। আজ রাতে লাহোরের ইনসাফ হাউসের সামনে থেকে পিটিআইয়ের বেশ কিছু মহিলা সমর্থককে গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ দলের সিন্ধু প্রদেশের সাধারণ সম্পাদকের। আগামী কাল সুপ্রিম কোর্টের সামনে পিটিআই সমর্থকেরা হাঙ্গামা বাধাতে পারে বলে সতর্ক করেছেন দেশের অভ্যন্তরীণ মন্ত্রী রানা সানাউল্লা।

গত কয়েক দিনে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে মৃত্যু হয়েছে ৯ জনের। গোলমাল নিয়ে মুখ খুলেছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টো জ়ারদারিও। পিটিআই সমর্থকদের তিনি রাজনৈতিক সন্ত্রাসবাদী বলেছেন। তাঁর কথায়, ‘‘আমরা সব সময় সমস্যার সমাধানে আলোচনার উপরে জোর দিয়ে থাকি। কিন্তু সন্ত্রাসবাদীদের সঙ্গে আর কী করে আলোচনায় বসব।’’ পাক বিচার ব্যবস্থাকেও এক হাত নেন তিনি। বিলাবলের কথায়, ‘‘পাকিস্তানের বিচার ব্যবস্থা এখন প্রয়োজনের তুলনায় অতিরিক্ত রাজনৈতিক হয়ে পড়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Imran Khan Pakistan Islamabad High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE