Advertisement
০২ মে ২০২৪
Israel-Palestine Conflict

গাজ়া নিয়ে প্রস্তাবে ভোট দিল না ভারত

প্রস্তাবে ভারতের সঙ্গেই ভোটদানে বিরত ছিল মোট ১৩টি দেশ— জাপান, নেদারল্যান্ডস, ফ্রান্স এবং রোমানিয়া তার অন্যতম। প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ২৮টি দেশ।

রাষ্ট্রপুঞ্জ।

রাষ্ট্রপুঞ্জ। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
রাষ্ট্রপুঞ্জ শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ০৬:৫৫
Share: Save:

রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদে গাজ়ায় সংঘর্ষবিরতির দাবি সম্বলিত প্রস্তাবে শুক্রবার ভোট দিল না ভারত। ওই প্রস্তাবে গাজ়ায় অবিলম্বে সংঘর্ষবিরতি, ইজ়রায়েলকে সব রকম অস্ত্র এবং সামরিক উপকরণ বিক্রি, বণ্টন এবং সরবরাহ স্থগিত করা এবং পূর্ব জেরুজালেম-সহ প্যালেস্তাইনে যুদ্ধাপরাধের দায় নির্ধারণ ও বিচারের কথা বলা হয়েছে।

প্রস্তাবে ভারতের সঙ্গেই ভোটদানে বিরত ছিল মোট ১৩টি দেশ— জাপান, নেদারল্যান্ডস, ফ্রান্স এবং রোমানিয়া তার অন্যতম। প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ২৮টি দেশ। তার মধ্যে রয়েছে চিন, ব্রাজিল, ইন্দোনেশিয়া, বাংলাদেশ, মলদ্বীপ, সংযুক্ত আরব আমিরশাহি, কাতার এবং দক্ষিণ আফ্রিকা। প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে ৬টি দেশ— আমেরিকা, আর্জেন্টিনা, বুলগেরিয়া, জার্মানি, মালাওই এবং প্যারাগুয়ে। তবে সংখ্যাধিক্যে প্রস্তাবটি শেষ পর্যন্ত গৃহীত হয়েছে। পরিষদের বিবৃতি বলছে, গাজ়ায় ইজরায়েলি অবরোধ অবিলম্বে তুলে নিতে হবে। সংঘর্ষবিরতি ঘোষণা করতে হবে এবং গাজ়া থেকে প্যালেস্তিনীয়দের বলপূর্বক অপসারণ বন্ধ করতে হবে। যে ভাবে প্যালেস্তাইনের সাধারণ মানুষকে হত্যা করা হচ্ছে এবং একটি জাতিকে মুছে দেওয়ার চেষ্টা হচ্ছে, রাষ্ট্রপুঞ্জের প্রস্তাব তার নিন্দা করেছে।

এই নিয়ে ইজরায়েল বিষয়ক পাঁচটি প্রস্তাব আনল মানবাধিকার পরিষদ। তার মধ্যে তিনটিতে প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE