Advertisement
১৩ জুন ২০২৪
Sudan Clash

গৃহযুদ্ধে বিধ্বস্ত সুদান থেকে সড়কপথে নাগরিকদের উদ্ধারের পরিকল্পনা ভারতের!

সুদানে হিংসা শুরু হওয়ার পর পরই উড়ান নিষিদ্ধ করা হয়েছে। রাজধানী খারতুমের বিমানবন্দরও বন্ধ করা হয়েছে। সেনা এবং আধাসেনার সংঘর্ষের কেন্দ্রে রয়েছে মূলত এই খারতুম।

image of Sudan Crisis

সুদানে সংঘর্ষে এখন পর্যন্ত মারা গিয়েছেন অন্তত ৪০০ জন। আহত বহু। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৩ ১৬:৩০
Share: Save:

গৃহযুদ্ধে বিধ্বস্ত সুদান থেকে সড়কপথে নাগরিকদের উদ্ধার করার পরিকল্পনা করছে ভারত। এমনটাই বলছে সরকারি একটি সূত্র। সেনা এবং আধাসেনার সংঘর্ষের জেরে গত দু’সপ্তাহ ধরে উত্তপ্ত সুদান। সেখানে আটকে রয়েছেন তিন থেকে চার হাজার ভারতীয়। গত শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁদের উদ্ধারের নির্দেশ দিয়েছেন। সূত্রের খবর, তার পরেই সুদানে আটক ভারতীয়দের উদ্ধারের বিষয়ে তৎপর প্রশাসন।

সূত্রের খবর, যে সব জায়গায় সংঘর্ষ চলছে, তার আশপাশের বা তুলনামূলক শান্ত এলাকা থেকে নাগরিকদের সড়কপথে উদ্ধার করার পরিকল্পনা করছে ভারতীয় দূতাবাস। তবে হিংসা বিধ্বস্ত অঞ্চলে সংঘর্ষ কিছুটা কমলে উদ্ধারের কাজ শুরু করা হবে বলে মনে করা হচ্ছে।

সুদানে হিংসা শুরু হওয়ার পর পরই উড়ান নিষিদ্ধ করা হয়েছে। রাজধানী খারতুমের বিমানবন্দরও বন্ধ করা হয়েছে। সেনা এবং আধাসেনার সংঘর্ষের কেন্দ্রে রয়েছে মূলত এই খারতুম। সেখানেও আটকে রয়েছেন বহু ভারতীয়। প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে, সুদানের পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। সেখানকার পরিস্থিতি কী, সেই সংক্রান্ত রিপোর্ট পাওয়া গিয়েছে। নজরে রয়েছে সুদানে আটক তিন হাজার ভারতীয়ের নিরাপত্তা।

শনিবার সুদানে আটক ১৫০ জনকে উদ্ধার করে জেদ্দায় নিয়ে যাওয়া হয়েছে। তাঁদের মধ্যে বেশ কয়েক জন ভারতীয়ও রয়েছেন। সৌদি আরবের বিদেশ মন্ত্রক জানিয়েছে, উদ্ধার হওয়া ১৫০ জনের মধ্যে ৯১ জন তাদের নাগরিক। বাকি ৬৬ জন ১২টি দেশের নাগরিক। এর মধ্যে আমেরিকার সেনা রাজধানী খারতুম থেকে তাদের দেশের নাগরিকদের উদ্ধারের কাজ শুরু করেছে। ফ্রান্সও উদ্ধারকাজ শুরু করেছে। সুদানে সংঘর্ষে এখন পর্যন্ত মারা গিয়েছেন অন্তত ৪০০ জন। আহত বহু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sudan clash PM Narendra Modi Delhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE