Advertisement
২৩ মে ২০২৪
United Nations

প্যালেস্টাইনের পক্ষে ভোট দিল ভারত

শুক্রবার সকালে ১৯৩ সদস্যের সাধারণ সভার জরুরি অধিবেশনে রাষ্ট্রপুঞ্জে নতুন সদস্যের অন্তর্ভুক্তি সংক্রান্ত একটি খসড়া প্রস্তাব পেশ করে সংযুক্ত আরব আমিরশাহি।

Representative Image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
রাষ্ট্রপুঞ্জ শেষ আপডেট: ১১ মে ২০২৪ ০৮:৩০
Share: Save:

রাষ্ট্রপুঞ্জে প্যালেস্টাইনের পূর্ণ সদস্যপদের পক্ষে ভোট দিল ভারত। শুক্রবার সকালে ১৯৩ সদস্যের সাধারণ সভার জরুরি অধিবেশনে রাষ্ট্রপুঞ্জে নতুন সদস্যের অন্তর্ভুক্তি সংক্রান্ত একটি খসড়া প্রস্তাব পেশ করে সংযুক্ত আরব আমিরশাহি। আরব গোষ্ঠীর তরফে আনা এই প্রস্তাবে বলা হয়, প্যালেস্টাইন রাষ্ট্রপুঞ্জের পূর্ণ সদস্যপদ পাওয়ার যোগ্য। নিরাপত্তা পরিষদ যেন আন্তরিক ভাবে বিষয়টি পুনর্বিবেচনা করে। ভারত-সহ ১৪৩টি দেশ এই প্রস্তাবের পক্ষে ভোট দেয়। ২৫টি দেশ ভোটদানে বিরত থাকে। বিপক্ষে ভোট পড়ে ৯টি। বর্তমানে প্যালেস্টাইন পর্যবেক্ষক হিসেবে রাষ্ট্রপুঞ্জের সদস্য থাকলেও পূর্ণ সদস্য না হওয়ায় তাদের ভোটাধিকার নেই। এ দিন প্রস্তাবটি পাশ হতেই হাততালিতে ফেটে পড়ে অধিবেশন কক্ষ। প্রসঙ্গত, আরব দেশগুলির বাইরে ভারতই প্রথম দেশ, যারা প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনকে স্বীকৃতি দিয়েছিল। হামাস-ইজ়রায়েল যুদ্ধের আবহে ভারতের এই পদক্ষেপ তাৎপর্যপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

United Nations India palestine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE