Advertisement
২২ মে ২০২৪
Nikki Haley

প্রেসিডেন্টের লড়াইয়ে কি ভারতীয় নিকি

ডোনাল্ড ট্রাম্পের জমানায় দক্ষিণ ক্যারোলাইনার গভর্নর ছিলেন নিকি। পাশাপাশি রাষ্ট্রপুঞ্জে আমেরিকান রাষ্ট্রদূতের দায়িত্বও সামলেছেন তিনি।

নিকি হ্যালি।

নিকি হ্যালি। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ০৮:২৬
Share: Save:

ভারতীয় বংশোদ্ভুত প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিসকে আগেই পেয়েছে আমেরিকা। এ বার আগামী প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে সম্ভবত শামিল হতে চলেছেন আরও এক ভারতীয় মুখ। তিনিও মহিলা। ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের হয়ে লড়তে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান রাজনীতিবিদ নিকি হ্যালি।

ডোনাল্ড ট্রাম্পের জমানায় দক্ষিণ ক্যারোলাইনার গভর্নর ছিলেন নিকি। পাশাপাশি রাষ্ট্রপুঞ্জে আমেরিকান রাষ্ট্রদূতের দায়িত্বও সামলেছেন তিনি। তবে রিপাবলিকান দলে ট্রাম্পের সমালোচক হিসেবেই নিকি বেশি পরিচিত। মতবিরোধের জেরে ২০১৮ সালে ট্রাম্প প্রশাসন থেকে ইস্তফাও দিয়েছিলেন তিনি। বৃহস্পতিবার একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তাঁকে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে প্রশ্ন করা হয়। স্পষ্ট করে উত্তর না দিলেও আগামী নির্বাচনে যে দলের হয়ে লড়তে পারেন, সেই ইঙ্গিত দিয়েছেন নিকি। প্রথমে তিনি বলেছেন, ‘‘অপেক্ষা করুন। আমি এখনই এখানে কোনও ঘোষণা করতে চাই না।’’ সাক্ষাৎকার যত এগিয়েছে, একটু একটু করে মনের কথা খোলসা করেছেন এই রাজনীতিবিদ।

নিকি বলেছেন, ‘‘প্রেসিডেন্ট পদের জন্য দৌড় শুরু করার আগে দু’টি বিষয়ে খেয়াল রাখতে হবে। জানতে হবে, বর্তমান পরিস্থিতিতে এক জন নেতার প্রয়োজন আছে কি না। তার পরের প্রশ্নটা হল, আমি কি সেই নেতা হওয়ার যোগ্য? নতুন পথের দিশা দেখাতে পারব কি? আমার মনে হয়, পারব, আমি নেতৃত্ব দিতে পারব।’’ এ দিন ট্রাম্প জমানায় গভর্নর হিসেবে বা রাষ্ট্রপুঞ্জে নিজের সাফল্যের কথা তুলে ধরেছেন তিনি।

২০২৪ সালের ৫ নভেম্বর আমেরিকায় পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। রিপাবলিকান দলের হয়ে লড়বেন বলে ইতিমধ্যেই ঘোষণা করেছেন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিজের প্রাক্তন ‘বস’-এর পাশাপাশি তিনিও লড়বেন কি না জানতে চাওয়া হলে নিকি বলেছেন, ‘‘এই লড়াই কোনও ব্যক্তিবৃত্তে সীমিত নয়। এই লড়াই আমেরিকার ভবিষ্যতের লড়াই।’’ নিকি বলেছেন, ‘‘লড়াইয়ে নামলে আমি জো বাইডেনের বিরুদ্ধে লড়ব। ওনার আশি বছর বয়স। ওঁকে আর দ্বিতীয় বার প্রেসিডেন্টের আসনে বসতে দেওয়া যাবে না।’’

এক সময় পঞ্জাব থেকে আমেরিকায় গিয়ে পাকাপাকি ঘর বেঁধেছিলেন নিকির ভারতীয় বাবা-মা। ‘মহান আমেরিকার স্বপ্ন’ বুকে নিয়ে এ দেশেই বেড়ে উঠেছেন তিনি। ৫১ বছরের নিকি মনে করেন, প্রেসিডেন্ট হিসাবে আমেরিকা নতুন প্রজন্মের মানুষ চায়। আর তিনি এই প্রজন্মেরই এক জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nikki Haley US Election Indo-US
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE