Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Israel Iran Conflict

ইরানে জোরালো প্রত্যাঘাত করতে চলেছে ইজ়রায়েল? দুই দেশের বিদেশমন্ত্রীকে ফোন করলেন জয়শঙ্কর

রবিবার রাতে এক্সে পোস্ট করে জয়শঙ্কর জানান, তিনি ইরান এবং ইজ়রায়েল— উভয় দেশের বিদেশমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। জানিয়েছেন, পশ্চিম এশিয়ায় কূটনীতির মাধ্যমে শান্তি বজায় রাখার পক্ষে ভারত।

India’s External Affairs Minister S. Jaishankar calls Iran an Israel as tension grown in West Asia

(বাঁ দিকে) ইজ়রায়েলের আকাশে ইরানের ড্রোন হামলা। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ০৮:৪৫
Share: Save:

দামাস্কাসে ইরানি দূতাবাসে বোমা হামলার পাল্টা হিসাবে রবিবার ইজ়রায়েলে ড্রোন হামলা করেছে ইরান। প্রায় ২০০টি ড্রোন ছোড়া হয়েছিল ইজ়রায়েলের ভূখণ্ড লক্ষ্য করে। যদিও ইজ়রায়েলে পৌঁছনোর আগেই আকাশপথে অধিকাংশ ড্রোন ধ্বংস করে দিয়েছে ইজ়রায়েল এবং আমেরিকার বাহিনী। তবে ইরানের এই হামলাকে কেন্দ্র করে আবার উত্তপ্ত হয়ে উঠেছে পশ্চিম এশিয়া। ইরানের হামলার পরিপ্রেক্ষিতে ইজ়রায়েল বড় কোনও প্রত্যাঘাতের পরিকল্পনা করছে কি না, তা নিয়ে চর্চা শুরু হয়েছে। এর মাঝে ইরান এবং ইজ়রায়েল— দুই রাষ্ট্রের বিদেশ মন্ত্রকের সঙ্গেই ফোনে কথা বললেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। পশ্চিম এশিয়ার পরিস্থিতি নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে।

রবিবার রাতে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে জয়শঙ্কর জানিয়েছেন, তিনি ইরানের বিদেশমন্ত্রী হোসেন আমির আবদোল্লাহিয়াঁর সঙ্গে কথা বলেছেন। পোস্টে তিনি লেখেন, ‘‘ইরানের বিদেশমন্ত্রীর সঙ্গে আমার ফোনে কথা হল। এমএসসি এরিস-এর ১৭ জন সদস্যের মুক্তি নিয়ে আমরা কথা বললাম। পশ্চিম এশিয়ার বর্তমান পরিস্থিতি নিয়েও আলোচনা করলাম। আমি ওঁকে বলেছি, আক্রমণ থেকে বিরত থাকা, শান্তি বজায় রাখা এবং কূটনীতির আশ্রয় নেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। আমরা একে অপরের সঙ্গে যোগাযোগ রাখার বিষয়ে সহমত হয়েছি।’’

এর পরেই জয়শঙ্কর এক্সে আর একটি পোস্ট করেন। তাতে লেখেন, ‘‘ইজ়রায়েলের বিদেশমন্ত্রীর সঙ্গে এই মাত্র আমার কথা হল। শনিবার থেকে ওই অঞ্চলে যা হচ্ছে, সে বিষয়ে আমরা উদ্বেগ প্রকাশ করেছি। শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছি। আমাদের মধ্যে যোগাযোগ থাকবে।’’

ইরানের হামলার পর ইজ়রায়েলের সামরিক বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি জানিয়েছেন, তাঁরা অত্যন্ত সতর্ক রয়েছেন। আগামী দিনে তাঁদের প্রতিরক্ষামূলক এবং আক্রমণাত্মক পদক্ষেপ কী হবে, তা নিয়ে আলোচনা চলছে। সূত্রের খবর, ইজ়রায়েল ডিফেন্স ফোর্স ইতিমধ্যে দেশের সরকারকে প্রত্যাঘাতের প্রস্তাব দিয়েছে। ইরানের সঙ্গে বাণিজ্যিক অসহযোগিতার প্রস্তাবও রয়েছে তাতে। অন্য দিকে, ইরানের হামলার আবহে ইজ়রায়েলের পাশে থাকলেও আমেরিকা সাফ জানিয়ে দিয়েছে, ইজ়রায়েল যদি ইরানে পাল্টা হামলার কথা ভাবে, সে ক্ষেত্রে আমেরিকা তাদের পাশে থাকবে না। এলাকায় শান্তি বজায় রাখার কথা বলেছে অন্যান্য দেশও। রবিবার রাতে ইরান-ইজ়রায়েলর পরিস্থিতি নিয়ে রাষ্ট্রপুঞ্জে একটি বৈঠক হয়। সেখানে ইরানের পদক্ষেপ কঠোর ভাবে সমালোচিত হয়েছে। রাষ্ট্রপুঞ্জও পাল্টা আক্রমণ থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে বেঞ্জামিন নেতানিয়াহুকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE