Advertisement
১৭ মে ২০২৪
Russia-Iran Defence Deal

ইরান পাচ্ছে সুখোই-৩৫ যুদ্ধবিমান, এমআই-২৮ কপ্টার, ইজ়রায়েলকে চাপে ফেলে ঘোষণা রাশিয়ার

হামাস, হিজবুল্লা, হুথি-সহ ইজ়রায়েল বিরোধী সশস্ত্র গোষ্ঠীগুলির মূল মদতদাতা ইরানের এই শক্তিবৃদ্ধি নতুন করে অশান্তি তৈরি করতে পারে বলে সামরিক ও কূটনৈতিক পর্যবেক্ষকদের একাংশের ধারণা।

রুশ সুখোই-৩৫ যুদ্ধবিমান এবং এমআই-২৮ হেলিকপ্টার।

রুশ সুখোই-৩৫ যুদ্ধবিমান এবং এমআই-২৮ হেলিকপ্টার। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
তেহরান শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ ২১:৪১
Share: Save:

গাজ়া ভূখণ্ডে হামাস-ইজ়রায়েল যুদ্ধ পরিস্থিতির মধ্যেই ইরানকে নয়া যুদ্ধবিমান দেওয়ার ঘোষণা করল রাশিয়া। ভ্লাদিমির পুতিনের সরকারের সঙ্গে ইতিমধ্যেই এ বিষয়ে তেহরানের একটি চুক্তি সই হয়েছে বলে মস্কো জানিয়েছে।

সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে, ইরানের বায়ুসেনাকে সুখোই-৩৫ যুদ্ধবিমানের আধুনিক সংস্করণ সুখোই-৩৫এস দেবে রাশিয়া। সেই সঙ্গে এমআই-২৮ যুদ্ধ হেলিকপ্টার এবং ইয়াক-১৩০ প্রশিক্ষণ জেট। হামাস, হিজবুল্লা, হুথি-সহ ইজ়রায়েল বিরোধী সশস্ত্র গোষ্ঠীগুলির মূল মদতদাতা ইরানের এই শক্তিবৃদ্ধি নতুন করে পশ্চিম এশিয়ায় অশান্তি তৈরি করতে পারে বলে সামরিক এবং কূটনৈতিক পর্যবেক্ষকদের একাংশের ধারণা।

ইরানের প্রতিরক্ষা প্রতিমন্ত্রী মেহদি ফারাহি মঙ্গলবার বলেন, ‘‘রাশিয়া থেকে সুখোই-৩৫এস যুদ্ধবিমান, এমআই-২৮ যুদ্ধ হেলিকপ্টার এবং ইয়াক-১৩০ প্রশিক্ষণ জেট কেনার বিষয়ে চুক্তি হয়েছে।’’ তবে কবে ইরানের বিমান বাহিনী নতুন রুশ বিমান এবং কপ্টার হাতে পাবে, সে বিষয়ে কিছু বলেননি তিনি। প্রসঙ্গত, ২০১৮ সালে ইরান নিজস্ব প্রযুক্তিতে কওসর যুদ্ধবিমান তৈরি করেছিল। কিন্তু এখনও পর্যন্ত মাত্র চারটি বিমান ইরান বায়ুসেনায় ঠাঁই পেয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE